বাংলা নিউজ > টুকিটাকি > Diet for Diabetes: ডায়াবেটিস থাকলে অবশ্যই এই ৬টি খাবার পাতে রাখুন

Diet for Diabetes: ডায়াবেটিস থাকলে অবশ্যই এই ৬টি খাবার পাতে রাখুন

  ছবি সৌজন্য -পিক্সাবে (Pixabay)

ডায়াবেটিসের ঝুঁকি বৃদ্ধির অন্যতম কারণ কী জানেন? খারাপ খাদ্যাভ্যাস। ভুল খাদ্যাভ্যাস, অনিয়ন্ত্রিত জীবনযাপনের ফলে বাড়তে পারে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি। আরও পড়ুন: Ramazan 2022: ডায়াবেটিস থাকলে রমজান মাসে রোজা কীভাবে রাখবেন?

ভাজা খাবার, উচ্চ-কার্ব এবং চিনিযুক্ত খাবারের স্বাদে মন মজতেই পারে। কিন্তু এগুলি সম্পূর্ণ সুস্থ ব্যক্তিদের জন্যও ভাল নয়। ডায়াবেটিস থাকলে তো কথাই নেই।

তাই সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফাইবার, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার বেশি করে খেতে হবে। শুধু যে ডায়াবেটিসের ক্ষেত্রেই সুবিধা পাবেন তাই নয়। বিপাকীয় সমস্যা, স্থূলতা ইত্যাদিও এড়ানো যাবে।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, উদ্ভিদজাত প্রোটিন, যেমন -মটরশুটি, বাদাম, টফু ইত্যাদি বেশি করে খাওয়া প্রয়োজন। তাছাড়া মাছ, সামুদ্রিক খাবার, মুরগির মাংস, ডিম এবং কম ফ্যাটযুক্ত দুগ্ধজাত খাবার ডায়াবেটিস রোগীদের অবশ্যই পাতে রাখা উচিত্।

তবে চিন্তা নেই। ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের সমস্ত পছন্দের খাবার সম্পূর্ণ বাদ দিতে হবে না। কখনও কখনও পছন্দের খাবার খাওয়া যেতেই পারে।

পুষ্টিবিদ এবং ডায়াবেটিস কেয়ার কোচ সুজাতা শর্মা বলেন, 'স্বাস্থ্যকর খাবার এবং সুষম খাদ্য রক্তে শর্করার মাত্রা উন্নত করতে সাহায্য করতে পারে৷ ডায়েটের ক্ষেত্রে কম কার্বোহাইড্রেট বিকল্প বেছে নিতে হবে।'

হোল গ্রেন: এগুলিতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। ফাইবারেরও দুর্দান্ত উত্স। জটিল কার্বোহাইড্রেট হজমে সময় লাগে। এতে পেট অনেকক্ষণ ভর্তি থাকে। রক্তে হঠাত্ সুগার স্পাইক হয় না। এর কিছু উদাহরণ হল আটা, বার্লি, ওটস, খোসাসহ ছাতু।

সবুজ শাক সবজি: এতে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। তাছাড়া এতে হাই ফাইবার রয়েছে। যে কোনও সবুজ মরশুমি ফল বেশি করে খান।

বাদাম: বাদাম স্বাস্থ্যকর ফ্যাটের সেরা উৎস। আমন্ড, আখরোটের মতো বাদামে ওমেগা-থ্রি এবং ওমেগা-সিক্স ফ্যাটি অ্যাসিড থাকে। স্ন্যাক্স হিসাবে তাই অল্প অল্প বাদাম খেতে পারেন।

মাছ, মুরগি, ডিম: মাছ ওমেগা-থ্রি ফ্যাটি অ্যাসিড এবং অপরিহার্য তেলের সমৃদ্ধ উৎস। মুরগি, ডিম এবং মাছ প্রোটিনের দুর্দান্ত উৎস। অতিরিক্ত ক্যালোরি এড়াতে বেকিং বা গ্রিল করার চেষ্টা করুন। ভাজা এড়িয়ে চলুন। প্রোটিন আপনার ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে। পেশি গঠনে সহায়তা করে। এটি দীর্ঘ সময় ধরে ভর্তি পেটের অনুভূতি দেয়।

দই এবং পনির: এগুলি প্রোটিন, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি-র একটি ভাল উৎস৷

ফল: ডায়াবেটিস রোগীরা সব ফল খেতে পারেন না। তবে তার মানে এই নয় যে সমস্ত ফল-ই খাওয়া ছেড়ে দেবেন। নিয়মিত পেয়ারা, শসা, আনারস, জাম, জামরুল, তরমুজ, নাসপাতি খেতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

বার বার সতর্ক করেছিলেন বড়রা, দামোদরের পাড়ে রিলস বানাতে গিয়ে ভেসে গেলেন তরুণী ‘বুড়ো’ বরকে ডাকলেন ‘মাম্মা’! কাঞ্চন শক্ত করে জড়িয়ে, ছবিতে কী লিখলেন শ্রীময়ী ৪৬ বছর পর খুলছে পুরীর রত্ন ভাণ্ডারের দরজা, জগন্নাথ দেবের কোষাগারে দেখা যাবে কী? অনন্ত-রাধিকার বিয়েতে যোগ দিতে মুম্বই পাড়ি যশ-নুসরতের, সঙ্গের ছেলেটি কে? খেলার হলে খেলো, আমরা টিম পাঠাব না- পাকিস্তানের লাইভ টিভি শো-তে চাঁচাছোলা হরভজন হোটেলে হঠাৎ গুলিবৃষ্টি, ইসলামপুরে নিহত TMCর পঞ্চায়েত সমিতির সদস্যের স্বামী ডোনাল্ড ট্রাম্পের ওপরে কে গুলি চালিয়েছিল? জানা গেল বছর ২০'র বন্দুকবাজের পরিচয় আজ আষাঢ় গুপ্ত নবরাত্রি, করুন এই বিশেষ কাজ, জীবন থেকে দূর হবে অভাব, আসবে সমৃদ্ধি তদন্তের শুরুতেই প্রকাশ্যে চাঞ্চল্যকর দাবি, ট্রাম্পের কানে নাকি গুলি লাগেইনি আম্বানির ছোট বউ রাধিকা ‘কাপড় তুলে’ ছুটল মোদীর পিছন,ভাই-বোন ইশা-আকাশকে করল আলাদা

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.