বাংলা নিউজ > টুকিটাকি > Diet Pasta: এভাবে পাস্তা বানালে ওজন বাড়র ভয় থাকবে না, ডায়েটের সময়ও খেতে পারবেন
যেভাবে বানাবেন ডায়েট পাস্তা। 

Diet Pasta: এভাবে পাস্তা বানালে ওজন বাড়র ভয় থাকবে না, ডায়েটের সময়ও খেতে পারবেন

  • এবার ভয় না পেয়ে মন খুলে পাস্তা খান। শুধু যেভাবে বলে দিলাম ওভাবেই বানাবেন। সাধারণ পাস্তার হদলে কিনে আনুন হোল হুইট পাস্তা বা মাল্টিগ্রেন পাস্তা। 

ওজন কমাতে যেই আমরা ডায়েট করা শুরু করি, ভুলভাল খাওয়ার ইচ্ছেটা যেন আরও বেড়ে যায়। কখনও মনে হয় যাই বাবা ফুচকা খেয়ে ফেলি, তো কখনও আবার ডাকতে থাকে পাস্তা-পিজ্জা। তবে সবসময় ভাববেন না সুস্বাদু খাবার মানেই তা ওজন বাড়াবে। শুনলে হয়তো অবকাই হবেন, পাস্তা খেয়েও আপনি রোগা হওয়ার ডায়েট চালাতে পারবেন। শুধু বানাতে হবে একটু আলাদাভাবে। আর হ্যাঁ খেতে হবে পরিমিত। সপ্তাহে এক-দু'দিন ডায়েট মেনুতে রাখতেই পারেন চোখ বুজে।

কী লাগবে

হোল হুইট পাস্তা সেদ্ধ করা (১ কাপ), অলিভ অয়েল (১ চা চামচ), রসুন কুচনো (২ চা চামচ), পেঁয়াজ কুচনো (১/২ কাপ), আটা (২ টেবিল চামচ), লো ফ্যাট দুধ (দেড় কাপ), ক্যাপসিকাম (৩/৪ কাপ), গাজর (১/২ কাপ), সুইট কর্ন (১/২ কাপ), নুন-অরিগ্যানো-চিলিফ্লেক্স। 

কীভাবে বানাবেন

ননস্টিক প্যানে অলিভ অয়েল গরম করুন। এবার তাতে রসুন কুচি দিয়ে মাঝারি আচে নাড়ুন। তারপর দিয়ে দিন কুচনো পেঁয়াজ। এবার তাতে দিয়ে দিন আটা। একটু নেড়েচেড়ে নিয়ে ঢেলে নিন দুধ। ভালো করে নাড়ুন যতক্ষণ না সমস্ত আটা মিশে যাচ্ছে দুধের সঙ্গে ও কোথাও দলা পাকিয়ে থাকছে না। এবার সমস্ত সবজি দিয়ে দিন। তারপর দিন পাস্তা। ঢাকা দিয়ে রাখুন মিনিট পাঁচেক। মাখোমাখো হলে নুন-অরিগ্যানো আর চিলিফ্লেক্স স্বাদমতো মিশিয়ে নামিয়ে নিন। 

এই পাস্তা ও তাতে থাকা সবজি আপনাকে ফাইবার ও অ্যান্টি-অক্সিডেন্ট দেবে। পাবেন ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস। এছড়া শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিনও পাবেন। যা সুস্থ শরীরের জন্য বেশ উপকারি। তবে হ্যাঁ, এটা ব্রেকফাস্ট বা লাঞ্চে খান। ডিনার বেশি ভারী না করাই ভালো। 

 

বন্ধ করুন