বাংলা নিউজ > টুকিটাকি > Diet Recipe: রোজ চিকেন পোলাও খাবেন, আবার রোগাও হবেন! শুধু জানুন কীভাবে বানাবেন
ব্রাউন রাইস চিকেন পোলাও।  (myheartbeets.com)

Diet Recipe: রোজ চিকেন পোলাও খাবেন, আবার রোগাও হবেন! শুধু জানুন কীভাবে বানাবেন

  • ডায়েট ব্রাউন রাইস চিকেন পোলাও খেতে পারেন লাঞ্চ বা ডিনারে। দেখে নিন কীভাবে তৈরি করবেন আর কোন কোন জিনিস এক্ষেত্রে মাথায় রাখবেন। 

সামনে পুজো চলে এসেছে। এই সময়টায় অনেকের মাথাতেই আসে একটু রোগা হলে মন্দ হয় না। আর তাতে সবচেয়ে বেশি চিন্তা হয় রাতে আর দুপুরে কী খাওয়া ঠিক হবে। কেউ রোগা হওয়ার চক্করে ভাত খাওয়া বন্ধ করে দেন। এদিকে সারাদিন ওটস, ডালিয়া খেয়ে দিন সাতেক পরেই ছেড়ে দেন ডায়েট করা। তার চেয়ে ডায়েটের খাবার হোক সুস্বাদু। যাতে শরীর ঠিক থাকার পাশাপাশি, মুখের স্বাদটাও বজায় থাকে। ব্রাউন রাইস দিয়ে চিকেন পোলাও এক্ষেত্রে সবচেয়ে আদর্শ হতে পারে দুপুর বা রাতের জন্য। 

কী লাগবে:

ব্রাউন রাইস (১/২ কাপ), পছন্দের সবজি ডুমো করে কাটা (গাজর, বিনস, পেপে), চিকেন (১৫০ গ্রাম), পেঁয়াজ কুচনো (ছোট ১টি), আদা-রসুনবাটা (১ চা চামচ), কাঁচালঙ্কা (স্বাদমতো), হলুদ গুঁড়ো (১ চা চামচ), গরম মশলা (১ চা চামচ), দই (১ চা চামচ), টমেটো কুচনো (১ চা চামচ), তেল (১ চা চামচ)

কীভাবে বানাবেন

কড়াই গরম করে ১ চা চামচ তেল দিন। তাতে পেঁয়াজ দিয়ে নাড়াচাড়া করে আদা-রসুন বাটা দিন। আবার নেড়ে নিয়ে টমেটো, কাঁচা লঙ্কা দিয়ে দিন। এবার তাতে চিকেন, সবজি দিন। খানিক পরে দিন গুঁড়ো হলুদ, গরম মশলা, নুন, দই। নাড়তে থাকুন। এরপর ধুয়ে রাখা চাল দিন। সব একসঙ্গে মিশিয়ে নিয়ে ঢেলে দিন চালটা কড়াইতেই। তারপর তাতে দিন ১ কাপের থেকে সামান্য একটু বেশি জল। এবার ঢাকা দিয়ে রান্না করুন যতক্ষণ না চিকেন আর চাল সেদ্ধ হয়ে জল টেনে আসছে। 

মনে রাখবেন: 

  • পরিমান এটাই রাখুন। রোজ খেলেও সমস্যা নেই। তবে রাতে খেলে ঘুমনোর অন্তত ২ ঘণ্টা আগে ডিনার করবেন। 
  • সঙ্গে খান স্যালাড। শসা, গাজর, টমেটো।

 

বন্ধ করুন