বাংলা নিউজ > টুকিটাকি > How to get Pregnant: খুব শিগগিরই মা হওয়ার ইচ্ছা রয়েছে? এই অভ্যাসের শিকার হলে বাড়তে পারে সমস্যা
গর্ভধারণের ইচ্ছা শীঘ্রই থাকলে কী কী করণীয়? ছবি সৌজন্য- Pixabay

How to get Pregnant: খুব শিগগিরই মা হওয়ার ইচ্ছা রয়েছে? এই অভ্যাসের শিকার হলে বাড়তে পারে সমস্যা

  • বিভিন্ন ধরনের অভ্যাস ছাড়ার পাশাপাশি যোগভ্যাসকে আরও বেশি করে আলিঙ্গন করে ফেলতে হবে। যাতে ধৈর্য বাড়ে, শরীর ফিট থাকে, যৌন উদ্দীপনা থাকে তুঙ্গে সেদিকে খেয়াল রেখে করতে হবে যোগভ্যাস। আর তার সঙ্গেই করতে হবে মাতৃত্বের প্ল্যানিং।

কথায় বলে, মাতৃত্বের অনুভূতি সব মহিলার অন্দরেই রয়েছে। তবে গর্ভে সন্তানকে ধারণ করে তার প্রতিটি মুহূর্তের স্বাদ পাওয়ার আকাঙ্খা অনেকেরই থাকে। অনেকেই গর্ভবতী হওয়ার প্ল্যান করলেও বহু ঘাত প্রতিঘাত পার করতে হয় মাতৃত্বের স্বাদ পেতে। বিশেষজ্ঞরা বলছেন, কিছু কিছু ভুল অভ্যাস অনেক সময় মাতৃত্বের পথে বাধা হয়ে দাঁড়ায়।

এমনই কিছু অভ্যাস যা মাতৃত্বের পথে অন্তরায় হতে পারে তা ছেড়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশেষত, যে মহিলারা খুব শিঘ্রই মাতৃত্ব গ্রহণ করতে চাইছেন তাঁদের জন্য কিছু টিপস দিচ্ছেন বিশেষজ্ঞরা।

খাওয়া দাওয়ার ক্ষেত্রে কী করণীয়?

ফাস্ট ফুড দেখলেই যদি আপনি নিজেকে রুখে নিতে না পারেন, তাহলে এখনই সাবধান হোন। ফাস্ট ফুড খাওয়ার অভ্যাস থেকে দূরে থাকতে বলছেন বিশেষজ্ঞরা। যে মহিলারা খুব শিগগির মা হতে চাইছেন তাঁদের এমনকি প্যাকেজড খাবারের থেকেও দূরে থাকার কথা বলা হচ্ছে। বিশেষত রেডি টু ইট খাবার থেকে দূরে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। প্রসেসড ফুডের জায়গায় ফল আর সবজি খাওয়ার কথা বলা হচ্ছে। হঠাৎ পড়ে গিয়ে ঠোঁট কেটে গেলে ঘরোয়া উপায়ে আগে কী করণীয়? কিছু জরুরি টিপস

এই অভ্যাসটি কি রয়েছে?

যদি ধূমপানের অভ্যাস থাকে, তাহলে তা ছেড়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। মাতৃত্বের প্ল্যানিং সামনেই থাকলে, ধূমপান থেকে বিরত থাকার পরামর্শ দিচ্ছেন তাঁরা। এটি মহিলাদের জন্যই নয়, পুরুষদের ক্ষেত্রেও প্রযোজ্য। বলা হয়, ধূমপান যে পুরুষরা করে থাকেন, তাঁদের শুক্রাণুর গতিশীলতা ১৩ শতাংশ কম হয়, অন্যান্য পুরুষদের থেকে। এছাড়াও পুরুষদের ক্ষেএে মদ্যপানের অভ্যাস ছাড়ার কথাও বলা হচ্ছে। এতে শুক্রাণুর গতিশীলতা পুরুষদের ক্ষেত্রে যেমন কম হয়, তেমনই মহিলাদের গর্ভ ধারণের ক্ষেত্রে হয় সমস্যা।

যোগভ্যাস করতে হবে

বলা হচ্ছে, বিভিন্ন ধরনের অভ্যাস ছাড়ার পাশাপাশি যোগভ্যাসকে আরও বেশি করে আলিঙ্গন করে ফেলতে হবে। যাতে ধৈর্য বাড়ে, শরীর ফিট থাকে, যৌন উদ্দীপনা থাকে তুঙ্গে সেদিকে খেয়াল রেখে করতে হবে যোগভ্যাস। আর এই মাতৃত্বের প্ল্যানিং।

বন্ধ করুন