বাংলা নিউজ > টুকিটাকি > বাজার থেকে আদাই কিনে আনছেন তো? জানুন কীভাবে চিনবেন আসল আদা কোনটি
আদা।
আদা।

বাজার থেকে আদাই কিনে আনছেন তো? জানুন কীভাবে চিনবেন আসল আদা কোনটি

আদার মতো দেখতে কিছু সবজি রয়েছে, যা বাজারে পাওয়া যায়। তবে সেগুলি আসলে আদা নয়।

করোনা সংক্রমণের হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে, এখন প্রত্যেকেই নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে তৎপর। নানান ফল, শাক-সবজি, মশলা ব্যক্তির রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। এমনই একটি রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী সবজি বা মশলা হল আদা। তবে আদার মতো দেখতে কিছু সবজি রয়েছে, যা বাজারে বিক্রি করা হয়। তবে সেগুলি আসলে আদা নয়। কোন আদা আসল এবং কোনটি নকল, আদা কেনার আগে কোন কোন বিষয় লক্ষ্য রাখবেন, জেনে নিন—

পাহাড়ি শিকড় ও আদার মধ্যে পার্থক্য

পাহাড়ি শিকড় ও আদা দেখতে একই রকমের। তবে এই দুটির মধ্যে একটি পার্থক্য রয়েছে। নাকের সামনে আদা ধরলে, তাঁর তীব্র ও ঝাঁঝযুক্ত গন্ধ পাবেন। এটিই আসল আদার পরিচয়। তবে নকল আদা বা পাহাড়ি শিকড়ে এই তীব্র গন্ধ থাকে না। আসল আদা কিছুটা চেখেও দেখতে পারেন।

খোসা দেখে আদা চিনুন

আদা কেনার আগে তার খোসা ছাড়িয়ে দেখে নিন। আসল আদায় নখ দিয়ে খোচালেই তার খোসা বেরিয়ে আসবে। এমনকি হাতে আদার তীব্র ঝাঁঝযুক্ত গন্ধও থাকবে। কিন্তু খোসা খুব কঠিন হলে, তা কিনবেন না।

পরিষ্কার-পরিচ্ছন্ন আদা দেখলেও কিনবেন না

মাটি লেগে থাকা আদার পরিবর্তে পরিষ্কার আদা কেনার পক্ষপাতী হলে নিজের অভ্যাস এখনই ত্যাগ করুন। আদা পরিষ্কার করার জন্য এক ধরণের অ্যাসিড ব্যবহৃত হয়। এই অ্যাসিড দিয়ে পরিষ্কার করা এই আদা, স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে। তাই মাটি লাগা আদাই কেনা উচিত।

বন্ধ করুন