বাংলা নিউজ > টুকিটাকি > Makar Sankranti 2022: দেশ জুড়ে পালিত হচ্ছে মকর সংক্রান্তি, শুভেচ্ছাবার্তা জানালেন প্রধানমন্ত্রী
মকর সংক্রান্তিতে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী। (ছবি: টুইটার)
মকর সংক্রান্তিতে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী। (ছবি: টুইটার)

Makar Sankranti 2022: দেশ জুড়ে পালিত হচ্ছে মকর সংক্রান্তি, শুভেচ্ছাবার্তা জানালেন প্রধানমন্ত্রী

  • দেশের নানা প্রান্তে নানা নামে পালন করা হচ্ছে মকর সংক্রান্তি। 

শুক্রবার দেশ জুড়ে পালন করা হচ্ছে মকর সংক্রান্তি। কোভিডের আতঙ্কের মধ্যেও স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ সংস্কৃতি অনুযায়ী দিনটি পালন করছেন দেশবাসী। আর এই দিন দেশবাসীকে শুভেচ্ছাবার্তা পাঠালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। 

শীতের শেষ, সূর্যের দক্ষিণায়ন শেষ, উত্তরায়ন শুরু, এবং তার সঙ্গে শস্যোৎসব— সব মিলিয়ে এই দিনটি অত্যন্ত তাৎপর্যপূর্ণ দেশের অনেক জনজাতির সংস্কৃতিতে। এ দিন বাঙালিরা যেমন পালন করেন পৌষ পার্বণ হিসাবে, তেমনই দেশের অন্য প্রান্তে পোঙ্গল, বিহু, মাঘি, লোরি, উত্তরায়নের মতো উৎসব পালন করা হয়। 

এ দিন সকালেই দেশবাসীকে টুইটারের মাধ্যমে শুভেচ্ছাবার্তা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। লিখেছিলেন, সারা ভারত জুড়ে এদিন নানা উৎসব হয়। এটি ভারতের সাংস্কৃতিক বৈচিত্র্যের পরিচায়ক। সব পার্বণকেই তিনি শুভেচ্ছা জানান এর মাধ্যমে।

 

এর পরে অন্য একটি বার্তায় তিনি মকর সংক্রান্তির শুভেচ্ছা জানান। সকলের সুস্বাস্থ্য এবং আনন্দ কামনা করেন। গুজরাটের জন্য আলাদা করে উত্তরায়নের শুভেচ্ছাও জানান। 

মাঘ বিহু, পোঙ্গলের শুভেচ্ছাও তিনি জানিয়েছেন দেশবাসীকে। 

এদিন রাষ্ট্রপতিও দেশবাসীকে মকর সংক্রান্তির শুভেচ্ছাবার্তা জানিয়েছেন। বলেছেন, এই সব উৎসবের মাধ্যমেই আমরা বুঝতে পারি, পরিবেশের সঙ্গে গভীর সম্পর্ক আমাদের। তিনিও দেশবাসীর সুস্বাস্থ্য প্রার্থনা করেন।  

বন্ধ করুন