বাংলা নিউজ > টুকিটাকি > এবার থেকে মাখন বানান বাড়িতেই! এই কৌশল মেনে চললে একেবারে দোকানের মতোই হবে
বাড়িতে দোকানের মতো মাখন কীভাবে বানাবেন।
বাড়িতে দোকানের মতো মাখন কীভাবে বানাবেন।

এবার থেকে মাখন বানান বাড়িতেই! এই কৌশল মেনে চললে একেবারে দোকানের মতোই হবে

  • দেখুন তো, এই ভুলগুলোর জন্য আপনার বানানো মাখন খারাপ হয়ে যাচ্ছে না তো?

বাড়িতে তৈরি করা মাখনের স্বাদই আলাদা। তবে অনেকেরই অভিযোগ বাড়িতে বানানো মাখনের চেয়ে তাঁদের বাজার চলতি মাখনই বেশি পছন্দ। সেগুলো খেতেও যেমন সুস্বাদু। তেমনই বেশিদিন ভালো থাকে। অনেক ধরনের রেসিপি ট্রাই করেও তাঁরা বাজারের মাখনের মতো স্বাদ আনতে পারেন না। ঘরে তৈরি মাখন হয় সাদা। আর দোকানের মাখনে একটা হলুদ ভাব থাকে। তবে, বিশেষ কয়েকটি কৌশল ব্যবহার করে আপনিও বাজারের মতো মাখন তৈরি করে ফেলতে পারেন। চলুন সেগুলোই একবার দেখে নেওয়া যাক। 

মাখন তৈরি করতে আপনার কী কী লাগবে?

মাখন তৈরি করতে আপনার প্রয়োজন পড়বে ১ কেজি ক্রিম, ১/২ চা চামচ হলুদ ফুড কালার, একটু নুন, ঠান্ডা জল, সাদা ভিনেগার (৩-৪ ফোঁটা)

মাখন তৈরি করতে ক্রিম খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে। ৪-৫ মিনিট ক্রিম ফেটাতে থাকুন। হুইস্কার ব্যবহার করতে পারলে সবচেয়ে ভালো। নয়তো চামচ দিয়েও ফেটাতে পারেন। খেয়াল রাখবেন ফেটানোর সময় হুইস্কার একই দিকে ঘোরাবেন। 

মাখন তৈরির সময় আপনি যত বেশি ঠান্ডা জল নেবেন ক্রিম থেকে মাখন তত জলদি বেরিয়ে আসবে। আপনি যদি মাখন সংগ্রহ করতে চান তবে তাতে কয়েক ফোঁটা ভিনিগার দিয়ে দিতে পারেন। 

বাজারের মতো মাখন কী করে পাবেন?

মাখন ভালো করে ফেটিয়ে নেওয়ার পর তাতে নুন ও হলুদ ফুড কালার যোগ করুন। তাতে ১-২ গ্লাস ঠান্ডা জল মিশিয়ে আরও ভালোভাবে ফেটিয়ে নিন। যখন দেখবেন জল ও মাখন আলাদা হয়ে আসছে তখন ফেটানো বন্ধ করুন। তারপর আরও ১-২ গ্লাস ঠান্ডা জল দিয়ে মাখনটি ধুয়ে ফেলুন। একটা এয়ার টাইট চৌক টিফিন বক্সে বাটার পেপার বিছিয়ে নিয়ে তাতে মাখনটি ঢেচে দিয়ে ছুড়ি দিয়ে সমান করে নিন। তারপর ফ্রিজে রাখুন সেট হওয়ার জন্য।  করুন। তারপর আরও ১-২ গ্লাস ঠান্ডা জল দিয়ে মাখনটি ধুয়ে ফেলুন। একটা এয়ার টাইট চৌক টিফিন বক্সে বাটার পেপার বিছিয়ে নিয়ে তাতে মাখনটি ঢেচে দিয়ে ছুড়ি দিয়ে সমান করে নিন। তারপর ফ্রিজে রাখুন সেট হওয়ার জন্য।

বন্ধ করুন