বাংলা নিউজ > টুকিটাকি > Leaky gut: পেট খারাপ? যাই খাচ্ছেন কিছুই সহ্য হচ্ছে না? খাদ্যাভাসে এই ৫ বদল আনুন

Leaky gut: পেট খারাপ? যাই খাচ্ছেন কিছুই সহ্য হচ্ছে না? খাদ্যাভাসে এই ৫ বদল আনুন

পেটের সমস্যা থেকে মুক্তি পেতে খাদ্যাভাসে বদল আনুন

পেট খারাপ হলে অন্ত্রের মধ্যে দিয়ে একাধিক ব্যাকটেরিয়া এবং টক্সিন ঘুরে বেড়ায় যা আরও নানান পেটের সমস্যা তৈরি করতে পারে। দেখে নিন কী করবেন।

পেট খারাপ হলে অন্ত্রের মধ্যে ব্যাকটেরিয়া এবং টক্সিন জন্মায় এবং ঘুরে বেড়ায়। এর ফলে আরও নানান সমস্যা দেখা দিতে পারে। টক্সিনের কারণে পেটের মধ্যে প্রদাহ হতে পারে যা একাধিক রোগের জন্ম দিতে পারে। কী করে বুঝবেন যে পেট ঠিক নেই? ডায়রিয়া হলে, কিংবা গ্যাস, অম্বল, পেট জ্বালা করলে এবং বদহজম হলে বুঝবেন আপনার পেট একদমই ঠিক নেই।

একাধিক কারণে পেট খারাপ হতে পারে, এর মধ্যে কিছু কারণ হল অতিরিক্ত দুগ্ধজাতীয় খাবার খাওয়া, বেশি করে মদ্যপান করা, গ্লুটেন খাওয়া, প্যাকেটজাত কিংবা মিষ্টি খাওয়া বেশি পরিমাণে, ইত্যাদি। যদি আপনি হামেশাই পেটের সমস্যায় ভুগতে থাকেন তবে আপনাকে আপনার খাদ্যাভাসে কিছু বদল আনা উচিত। দেখে নিন সেই বদলগুলো কী কী।

• পটাশিয়ামযুক্ত খাবার: আপনার খাদ্য তালিকায় বেশি করে পটাশিয়ামযুক্ত খাবার রাখবেন, যেমন কলা। এতে আপনার পেটের সমস্যা অনেকটাই দূর হবে, এবং কন্ট্র্যাকশনে সাহায্য করবে এটি যার ফলে খাবার দ্রুত হজম হবে।

• প্রোবায়োটিক্স এবং প্রিবায়োটিক্স: খাদ্য তালিকায় এই দুটো অবশ্যই যোগ করুন, কারণ এগুলো অন্ত্রের জন্য জরুরি মাইক্রোবায়োটা বৃদ্ধি করতে সাহায্য করে।

• জিঙ্কযুক্ত খাবার: কুমড়ো দানা, সিয়া দানা, ইত্যাদি খান বেশি করে। এতে আছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা আপনার পেট ভালো রাখতে সাহায্য করবে।

• ম্যাগনেশিয়ামযুক্ত খাবার: কাজুবাদাম, আমন্ড খান রোজ, এতে ম্যাগনেশিয়াম আছে। আর উপকারী খনিজ পদার্থটি পেটের প্রদাহ কমাতে সাহায্য করে থাকে।

• শণবীজ: এই বীজ খান বেশি করে, এতে আছে ওমেগা ৩। পেটের সমস্যা দূর করতে এই বীজ ভীষণই উপকারী।

বন্ধ করুন