বাংলা নিউজ > টুকিটাকি > Oily Skin: তৈলাক্ত ত্বকের সমস্যা মেটাতে এটা করছেন না তো? সাবধান! হতে পারে ক্ষতি
তৈলাক্ত ত্বকের পরিচর্যা

Oily Skin: তৈলাক্ত ত্বকের সমস্যা মেটাতে এটা করছেন না তো? সাবধান! হতে পারে ক্ষতি

  • Oily Skin Hacks: বিভিন্ন ধরনের ত্বকের মধ্যে তৈলাক্ত ত্বকেরই সব থেকে বেশি সমস্যা হয়ে থাকে। আর সেটা দূর করতে গিয়ে মোটেই এই ভুল করবেন না। দেখুন তালিকা।

তৈলাক্ত ত্বকের সমস্যা গরমকালে বেশি সমস্যা দেখা যায়। ত্বক আরও বেশি করে তৈলাক্ত হয়ে পড়ে। ফলে অনেকেই গরমকালে ময়েশ্চারাইজার লাগাতে চান না। আর প্রথম ভুল এখান থেকেই শুরু হয়। ময়েশ্চারাইজার মানে শুধুই সেটা শীতকালে ব্যবহার করবেন এটা নয়, গরমকালেও এটা মাখা জরুরি।

তবে তৈলাক্ত ত্বকের একাধিক সমস্যা আছে, তার সঠিক পরিচর্যার প্রয়োজন। কিন্তু এমন কিছু ভুল আমরা করে থাকি যার কারণে তৈলাক্ত ত্বকের সঠিক পরিচর্যা হয় না। আসুন দেখে নিই আমরা কোন ভুলগুলো করে থাকি।

১. বারবার মুখ ধোয়া: অনেকের মধ্যেই এই প্রবণতা দেখা যায় যে মুখ তেলতেলে হয়ে গেলেই বারবার মুখ ধয়ে ফেলেন। কিন্তু এতে ত্বক আরও তৈলাক্ত হয়ে যায়। তাই দিনে বড় জোর দুই থেকে তিনবার মুখ ধোবেন।

২. ভারী ক্লিনজার ব্যবহার করা: ভারী ক্লিনজার ব্যবহার করলে ত্বক খারাপ হয়। তাই যাঁদের তৈলাক্ত ত্বক তাঁরা জেল বেসড ক্লিনজার ব্যবহার করুন।

৩. এসেনশিয়াল অয়েল: অনেকেই এসেনশিয়াল অয়েল ব্যবহার করেন না তৈলাক্ত ত্বক হলে। কিন্তু ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখার জন্য হোহোবা অয়েল, ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করা উচিত।

৪. টোনার: নিয়মিত টোনার ব্যবহার করা উচিত। এতে আমাদের ত্বকের পিএইচ লেভেল ঠিক থাকে। কিন্তু অনেকেই সেটা ব্যবহার করেন না।

৫. গরম জল দিয়ে মুখ ধোয়া: মনের ভুলেও গরম জল দিয়ে মুখ ধোবেন না যাঁদের তৈলাক্ত ত্বকের সমস্যা আছে। এতে মুখের ত্বক থেকে বেশি তেল উৎপাদন হয়।

বন্ধ করুন