বাংলা নিউজ > টুকিটাকি > Stomach Pressure: যাই খাচ্ছেন তাতেই পেটে চাপ লাগছে? কারণ জানেন কি
পেটের সমস্যা

Stomach Pressure: যাই খাচ্ছেন তাতেই পেটে চাপ লাগছে? কারণ জানেন কি

  • Stomach Pressure: যা খাচ্ছেন তাতেই পেট ভার হয়ে যাচ্ছে? চাপ লাগছে? জানেন এর নেপথ্যে কোন কারণ আছে? কী করলে এই সমস্যা থেকে মুক্তি পাবেন জানেন কি?

অল্প কিছু খেতে না খেতেই পেটে চাপ শুরু হয়? যাই খান না কেন তাতেই মনে হয় পেটে চাপ তৈরি হচ্ছে? বাথরুম যেতে হয় খাবার পরেই? বাড়ি থাকলে না হয় একরকম কিন্তু বাইরে গেলে? অস্বস্তিতে পড়তে হবে। কারণ সব জায়গায় যে আপনি বাথরুম পাবেন এমনটা নাও হতে পারে।

এই সমস্যা হলে আচমকাই ওজন কমতে শুরু করে, সঙ্গে কমে রক্তচাপ। কাদের হয় এই সমস্যা? যাঁরা দীর্ঘদিন ধরে মল চেপে রাখেন, সঠিক সময় সেটা ত্যাগ করেন না, তাঁদের মধ্যেই এই সমস্যা দেখা যায়। এই সমস্যায় ভুগলে কী করবেন দেখে নিন।

ফাইবার যুক্ত খাবার খান: এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হল ফাইবার যুক্ত খাবার খাওয়া। এর মধ্যে রয়েছে মটরশুঁটি, আপেল, ব্রকলি, ইত্যাদির মতো সবজি সহ একাধিক ফল। এতে পেট পরিষ্কার হবে। আর পেট পরিষ্কার থাকলে আপনাকে বারবার বাথরুম যেতে হবে না।

টকদই: টকদই আমাদের হজমশক্তি বাড়ায়। ভারী কোনও খাবার খেলে তার সঙ্গে খান টকদই। এতে হজম ভালো এবং দ্রুত হবে। নিয়মিত টকদই খেলে সমস্যা অনেকটাই কমে।

পেয়ারা: পেটের সমস্যা দূর করতে পেয়ারা খান। পেটের নানান সমস্যায় এটা দারুন কাজ করে। একই সঙ্গে খেতে পারেন আনারস। দুটো ফলই এই সমস্যা অনেকটাই কমিয়ে দেয়।

পটাশিয়াম যুক্ত ফল: আম, কলা, ইত্যাদি ফলে অনেক পরিমাণে পটাশিয়াম আছে। এছাড়া টমেটোতে আছে পটাশিয়াম। এগুলো নিয়মিত খেলে পেটের সমস্যা অনেকটাই কমবে।

খাদ্যাভাসে বদল: একবারে অনেকটা খাবেন না। বারবার অল্প করে খান। এই উপায় অবলম্বন করলেও দূর হবে পেটের সমস্যা।

বন্ধ করুন