বাংলা নিউজ > টুকিটাকি > Snoring Problem: সঙ্গীর নাক ডাকার চোটে রাতের ঘুম দফারফা হচ্ছে? এই ৫ উপায়ে সমস্যা কমান
নাক ডাকা থেকে মুক্তি পেতে যে ঘরোয়া টোটকা মানবেন

Snoring Problem: সঙ্গীর নাক ডাকার চোটে রাতের ঘুম দফারফা হচ্ছে? এই ৫ উপায়ে সমস্যা কমান

  • Snoring Problem: ঘুমের মধ্যে আপনার সঙ্গী ভীষণ নাক ডাকেন? কিংবা আপনারই এই সমস্যা আছে? কী করে এর থেকে মুক্তি পাবেন ভাবছেন? দেখুন।

অনেকেই ঘুমের মধ্যে নাক ডাকেন। আর তার সঙ্গে যিনি থাকেন তাঁকে পড়তে হয় সমস্যায়। কারণ যিনি নাক ডাকছেন তিনি তো টের পাচ্ছেন না, কিন্তু সঙ্গে যিনি আছেন তাঁর ঘুমের দফারফা হয়। এর ফলে অনেক সময় সমস্যাও তৈরি হয়। নাল ডাকার সমস্যা দূর করতে কী করবেন ভাবছেন? আসুন দেখে নিন।

প্রথম নাক ডাকা কিন্তু মোটেই ভালো লক্ষণ নয়। আর এই বিষয়টাকে অবহেলা করা তো একদমই কাজের কথা নয়। নাক ডাকার নেপথ্যে থাকতে পারে নাকের মধ্যে কোনও সমস্যা, অতিরিক্ত ওজন, সর্দির সমস্যা, বা অন্য কিছু। তাই দেখে নিন নাক ডাকা থেকে মুক্তি পেতে কোন ঘরোয়া উপায় অবলম্বন করবেন।

নাক ডাকা থেকে মুক্তি পেতে যে ঘরোয়া টোটকা মানবেন:

ঘুমানোর অবস্থা বদলান: চিৎ হয়ে ঘুমাবেন না। তার বদলে যে কোনও একদিকে পাশ ফিরে ঘুমান। এই অভ্যাসের কারণে নাক ডাকার সমস্যা অনেকটাই কমে যায়।

হিউমিডিফায়ার ব্যবহার করুন: যদি আপনার সর্দি হলেই নাক ডাকার প্রবণতা বাড়ে, শুষ্ক আবহাওয়ায় সমস্যা হলে ঘরে হিউমিডিফায়ার ব্যবহার করুন, এতে ঘরের তাপমাত্রা আর্দ্র থাকবে।

মাথা উঁচু করে রাখুন: অনেক সময় শ্বাসনালী বন্ধ হয়ে গেলে নাক ডাকার সমস্যা দেখা যায়। অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়ার সমস্যা দূর করার জন্য মাথাটা একটু উঁচু করে রাখুন ঘুমানোর সময়। এতে সমস্যা দূর হতে পারে।

ঘুমানোর আগে ভাপ নিন: শরীর ক্লান্ত থাকলে, বা ভালো করে ঘুম না হলে নাক ডাকার সমস্যা দেখা দেয়। তাই রোজ ঘুমানোর আগে ভাপ নিন এতেও নাক ডাকার সমস্ত দূর হয়।

ওজন কমান: ওজন বেড়ে গেলেও নাক ডাকার সমস্যা দেখা দেয়। ওজন বাড়লে শ্বাস প্রশ্বাসের রাস্তা ছোট হয়ে আসে বলেই এই সমস্যা হয়। তাই ওজন বাড়লে দ্রুত মেদ ঝরান এর ফলে নাক ডাকার সমস্যা কমবে।

বন্ধ করুন