বাংলা নিউজ > টুকিটাকি > Clove Tea: রোজ আদা চা, লিকার চা অথবা দুধ চা খান? লবঙ্গ চা খেয়ে দেখুন কী উপকার হয়
লবঙ্গ চায়ের উপকারিতা

Clove Tea: রোজ আদা চা, লিকার চা অথবা দুধ চা খান? লবঙ্গ চা খেয়ে দেখুন কী উপকার হয়

  • Clove Tea: রোজ নিয়ম করে এক কাপ করে লবঙ্গ চা খান। কারণ এতে শুধু স্বাদ বৃদ্ধি হবে তাই নয়, একই সঙ্গে রয়েছে দারুন উপকারিতা। জেনে নিন কী উপকারিতা আছে।

দৈনন্দিন জীবনে একাধিক মশলা ব্যবহার করা হয়ে থাকে। এগুলো খাবারে স্বাদ তো বাড়ায়, একই সঙ্গে এগুলোর রয়েছে একাধিক উপকারিতা। অধিকাংশ মশলার আছে দারুন গুণ। এর অন্যতম হচ্ছে লবঙ্গ। লবঙ্গ ওজন কমাতে ভীষণ সাহায্য করে। একই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। জ্বর, কাশি, সর্দিতেও দারুন উপকারী এই মশলা।

এটা রান্নায় যেমন ব্যবহার করা যায়, তেমনই লবঙ্গ দিয়ে চা বানিয়ে খাওয়া যায়। আর লবঙ্গ চায়ের দারুন উপকারিতা আছেন দেখে নিন সেগুলো কী কী।

লবঙ্গ চায়ের উপকারিতা:

১. ওজন কমাতে সাহায্য করে লবঙ্গ চা। মেটাবলিক রেট বাড়িয়ে মেদ ঝরাতে সাহায্য করে লবঙ্গ।

২. ত্বকে কোনও ইনফেকশন হলে সেটা কমাতেও লবঙ্গ চা সাহায্য করে কারণ এতে আছে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য যা ত্বকের নানান সমস্যা দূর করতে সাহায্য করে। বার্ধক্যের ছাপ পড়া রোধ করে।

৩. সাইনাস থেকে মুক্তি দেয়। লবঙ্গতে আছে ভিটামিন ই এবং কে যা ব্যাকটিরিয়াল ইনফেকশনের হাত থেকে আমাদের বাঁচায়।

৪. জ্বর কমাতে সাহায্য করে লবঙ্গ চা। একই সঙ্গে মুখে রুচি ফেরায়।

৫. দাঁতে ব্যথা? তাহলে লবঙ্গ চা বানিয়ে খান দারুন উপকার পাবেন। কারণ লবঙ্গ মুখে থাকা ব্যাকটিরিয়া দূর করে এবং মুখের দুর্গন্ধ কমায়।

তবে মনে রাখবেন লবঙ্গ চা দিনে একবার, কী বড় জোর দুবার খাবেন। বেশি খেলে সমস্যা হতে পারে। অতিরিক্ত লবঙ্গ চা খেলে গ্যাসের সমস্যা হতে পারে। যাঁদের সন্তান এখনও স্তন্যপান করে সেই মায়েদের লবঙ্গ চা পান করা উচিত নয়। এবং যদি এই চা খেয়ে আপনার বমি পায় তাহলে এই চা আর খাবেন না।

বন্ধ করুন