বাংলা নিউজ > টুকিটাকি > Pregnancy Tips: গর্ভাবস্থায় এই সমস্যায় ভুগছেন? খাদ্য তালিকায় রাখুন দই
গর্ভবতী মহিলাদের কেন দই খাওয়া উচিত জানুন

Pregnancy Tips: গর্ভাবস্থায় এই সমস্যায় ভুগছেন? খাদ্য তালিকায় রাখুন দই

  • Pregnancy Tips: গর্ভাবস্থায় থাকাকালীন মহিলারা একাধিক সমস্যায় ভুগে থাকেন। কিন্তু জানেন কি আপনার সমস্ত সমস্যার সমাধান করতে পারবে দই, কীভাবে দেখুন।

গরমকালে দইয়ের ঘোল বা লস্যি হবে না? এ যেন ভাবাই যায় না। তাছাড়া দুপুরে ভাতের সঙ্গে টক দই খেলেও মেলে দারুন উপকার। আদতেই দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন, ইত্যাদির মতো জরুরি পুষ্টি। আর এগুলো গর্ভাবস্থার জন্য ভীষণই প্রয়োজনীয় এবং উপকারী। তাই গর্ভবতী মহিলাদের নিয়মিত দই খাওয়া উচিত।

দেখে নিন গর্ভবতী মহিলাদের কেন দই খাওয়া উচিত:

হজমের সমস্যা: গর্ভাবস্থায় অনেকেই হজমের সমস্যায় ভুগে থাকেন। দই সেইসব সমস্যা দূর করে। এতে থাকে ভালো ব্যাকটিরিয়া, যা আমাদের অন্ত্র ভালো রাখে এবং হজমে সহায়তা করে। এছাড়াও এটি আমাদের শরীরে পুষ্টি শোষণ করতেও সাহায্য করে থাকে।

ক্যালসিয়াম: দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এটা গর্ভবতী মহিলাদের শরীরের ক্যালসিয়ামের চাহিদাকে পূরণ করে। এছাড়াও এটি ভ্রূণের হাড় গঠন থেকে দাঁত বিকাশ হতে সাহায্য করে থাকে।

রক্তচাপ: অনেক সময় দেখা যায় যে গর্ভবতী মহিলাদের উচ্চরক্তচাপ রয়েছে। সেই সমস্যা দূর করতেও সাহায্য করে এই দই। দই রক্তচাপ কমায় এবং একই সঙ্গে নিয়ন্ত্রণ করে কোলেস্টরল।

রোগ প্রতিরোধ ক্ষমতা: দই আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দূর করে পেটের সমস্যা এবং বাঁচায় বিভিন্ন ধরনের ইনফেকশন থেকে।

মানসিক চাপ: গর্ভাবস্থায় নানান রকমের মানসিক চাপ তৈরি হয়, ঘন ঘন মুড পরিবর্তন হয়, তখন দই খেলে সেগুলো অনেকটাই কমে। মন ভালো থাকে।

ত্বক ভালো রাখে: গর্ভাবস্থায় নানান হরমোনাল পরিবর্তন হয়, ভারসাম্য নষ্ট হয় যার ফলে ত্বকের নানান পরিবর্তন দেখা যায়। দই সেসব সমস্যা থেকে আমাদের বাঁচায় এবং পিগমেন্টেশন প্রতিরোধ করে।

ওজন কমায়: গর্ভাবস্থায় যদি আপনার ওজন খুব বেড়ে যায় এবং আপনি সেটাকে নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে অবশ্যই দই খাবেন। দই ওজন কমাতে সাহায্য করে।

বন্ধ করুন