বাংলা নিউজ > টুকিটাকি > Half boil Egg: ডিম হাফ বয়েল করতে চান, কিন্তু কিছুতেই পারছেন না? দেখে নিন উপায়
হাফ বয়েল ডিম

Half boil Egg: ডিম হাফ বয়েল করতে চান, কিন্তু কিছুতেই পারছেন না? দেখে নিন উপায়

  • Half boiled egg: আমরা অনেকেই হাফ বয়েল ডিম খেতে ভালোবাসি বটে, কিন্তু কিছুতেই বানাতে পারি না। কিছু না কিছু সমস্যা হয়। দেখুন সমস্যার সহজ সমাধান।

ডিম আমাদের স্বাস্থ্যের জন্য ভীষণই উপকারী। এতে রয়েছে প্রোটিন, সহ একাধিক পুষ্টিগুণ। আর এই খাবারটি অনেকেরই বেশ পছন্দের। নানান ভাবে ডিম খাওয়া যায়। ডিমের ঝোল, ডিমের কষা, ডিম ভাজা, ডিমের ভুজিয়া, ইত্যাদি। কিন্তু অর্ধেক সেদ্ধ ডিম খাওয়ার মজাই যেন আলাদা। কিন্তু অনেকেই খেতে ভালোবাসলেও হাফ বয়েল ডিম কিছুতেই বানাতে পারেন না। কিছু না কিছু সমস্যা হয়ই। হয় পুরো সেদ্ধ হয়ে যায়, নইলে খোসা ছাড়ানো যায় না। ফলে ইচ্ছে হলে অর্ধেক সেদ্ধ ডিম খাওয়া হয় না আর।

আসুন দেখে নিন কীভাবে হাফ বয়েল ডিম বানাবেন।

একটা বাটিতে বেশ অনেকটা পরিমাণে জল নিন যাতে ডিমটা তাতে ডুবে যায় এবং তার কোনও অংশই যেন জলের বাইরে না থাকে সেই বিষয় খেয়াল রাখতে হবে। এরপর এই বাটিটিকে গ্যাসের বসান। যতক্ষণ না জল ফুটছে ততক্ষণ অপেক্ষা করুন। এবার জল ফুটে গেলে তাতে ডিম দিয়ে দিন। ঘড়ি ধরে একদম ৭ মিনিট ফোটান। এবার গ্যাস বন্ধ করে দ্রুত গরম জল ফেলে দিয়ে তাতে কলের ঠাণ্ডা বা স্বাভাবিক তাপমাত্রার জল দিন। এবার সেই জলে ডিমকে এক মিনিট রাখুন। এবার জল থেকে তুলে নিয়ে খোসা ছাড়ান আর পেয়ে যান একদম ঠিক থাক হাফ বয়েল এগ।

তবে এক্ষেত্রে একটা জিনিস মনে রাখবেন, কখনই ফ্রিজ থেকে ডিম বের করে সেটা ফুটন্ত জলে দেবেন না। তাহলে ডিম ফেটে যাবে। ডিমটা আগে থেকে বের করে রাখবেন।

বন্ধ করুন