বাংলা নিউজ > টুকিটাকি > Pumpkin Payesh: কুমড়োর পায়েস, চমকে গেলেন? পুজোর দিন বানিয়ে বাকিদেরও চমকে দিন!
কুমড়োর পায়েস

Pumpkin Payesh: কুমড়োর পায়েস, চমকে গেলেন? পুজোর দিন বানিয়ে বাকিদেরও চমকে দিন!

  • Pumpkin Payesh: সামনেই উৎসবের মরশুম আসছে। এই পদ রেঁধে চমকে দিন সকলকে। দেখে নিন কীভাবে বাড়িতে বানাবেন কুমড়োর পায়েস। রইল রেসিপি।

মাছ আর পায়েস খেতে ভালোবাসে না এমন বাঙালি মাত্র হাতে গোনা কয়েকজন! জন্মদিন হোক কিংবা অন্নপ্রাশন, অথবা পুজোতে পায়েস লাগেই। দুধের পায়েস, চালের পায়েস, সুজি কিংবা ছানার পায়েস, গুড়ের পায়েস, ইত্যাদি তো ভীষণই পরিচিত। নিশ্চয় আপনিও অনেকবার খেয়েছেন? কিন্তু কুমড়োর পায়েস? খেয়েছেন কী? জানি খাওয়া তো দূর, অধিকাংশ মানুষ এর নামই শোনেননি। তবে চাইলে একবার ট্রাই করে দেখতে পারেন। হতাশ হবেন না। উল্টে সকলের প্রসংশা পেতে পারেন।

ভাবছেন কী করে কুমড়োর পায়েস বানাবেন? আসুন দেখে নেওয়া যাক রেসিপি।

কুমড়োর পায়েসের রেসিপি:

উপকরণ: মিষ্টি কুমড়া ৫০০ গ্রাম, চাল, ২ লিটার দুধ, এলাচ, দারুচিনি, গুড়, নুন, কিশমিশ।

পদ্ধতি: সবার আগে আপনাকে কুমড়োর খোসা ছাড়িয়ে নিন মোটা করে। এরপর সরু এবং লম্বা করে কেটে নিন কুমড়োটাকে। অন্যদিকে আধ কাপ চাল ধুয়ে নিয়ে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন একটি বাটিতে।

এবার দুধ জ্বাল দিয়ে নিন। ঘন ঘন নাড়বেন দুধ, যাতে যে পাত্রে দুধ জ্বাল দিচ্ছেন তার তলায় না লেগে যায়। দুধ ভালো করে ফুটে যাওয়ার পর ৪টি এলাচ এবং ২টো দারুচিনি দিন তাতে। আবার নাড়তে থাকুন। দুধ যখন ফুটে অর্ধেক হয়ে যাবে তখন তাতে ভিজিয়ে রাখা চাল দিয়ে দিন। আবার নাড়তে থাকুন ভালো করে। চাল যখন ফুটে উঠবে তখন তাতে দিন একটুখানি নুন। এরপর যখন চাল সেদ্ধ হয়ে যাবে তাতে দিয়ে দিন কেটে রাখা কুমড়োগুলো।

কুমড়ো যখন সেদ্ধ হয়ে যাবে তখন তাতে দিন এক কাপ গুড়। এরপর আবার নাড়তে থাকুন। পায়েস যখন ঘন হয়ে যাবে তখন উপর থেকে কিশমিশ ছড়িয়ে নামিয়ে নিন মিষ্টি কুমড়োর পায়েস। ঠাণ্ডা হলে পরিবেশন করুন।

বন্ধ করুন