বাংলা নিউজ > টুকিটাকি > Anxiety: ব্যবসায় উন্নতি চান? বিশ্বকর্মা পূজার দিন করুন এই ৫টি কাজ
উদ্বিগ্নতাকে কাবু করার সহজ উপায়

Anxiety: ব্যবসায় উন্নতি চান? বিশ্বকর্মা পূজার দিন করুন এই ৫টি কাজ

  • Anxiety: বাড়ি থেকে অফিস, নানান কাজের চাপে সারাক্ষণ উদ্বিগ্ন হয়ে থাকেন? দিন দিন সেটা বাড়ছে? কীভাবে কমাবেন বুঝতে পারছেন না? দেখে নিন সহজ উপায়।

ব্যস্ততার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে উদ্বিগ্নতা। ব্যক্তিগত জীবন থেকে কর্মজীবন সব জায়গায় রয়েছে একাধিক সমস্যা, সঙ্গে রয়েছে অর্থনৈতিক চাপ, ইত্যাদি। যার ফলে সবটা মিলিয়েই নানান কারণে উদ্বিগ্নতা বাড়ছে মানুষের মধ্যে। মানসিক চাপ যেন এখন আমাদের নিত্য সঙ্গী হয়ে গিয়েছে।

আর সারাক্ষণ উদ্বিগ্ন থাকার ফলে একটি খারাপ হরমোন নিঃসরণ হয়, এটির নাম কর্টিসোল। আপনি যখন আনন্দে থাকেন তখন এই হরমোনের মাত্রা শূন্য থাকে। আর আপনি যখন কোনও না কোনও দুশ্চিন্তা বা মানসিক চাপের মধ্যে থাকেন তখন সেটা 40 ছাড়িয়ে যায়। এর ফলে মাথা, হার্ট সব ক্ষতিগ্রস্ত হতে পারে। কিন্তু এই উদ্বিগ্নতা থেকে আপনি মুক্তি পাবেন কীভাবে? আসুন দেখে নেওয়া যাক।

উদ্বিগ্নতাকে কাবু করার সহজ উপায়:

ইচ্ছাশক্তি: নিজের সঙ্গে যোগাযোগ গড়ে তুলুন। নিজেকে নিয়ন্ত্রণ করতে শিখুন। যাই পরিস্থিতি আসুক না কেন শক্ত ভাবে তার মোকাবিলা করুন। কখনও মানসিক ভাবে ভেঙে পড়বেন না।

বাস্তব মেনে নিন: জীবনে যাই ঘটুক সেটাকে সহজ ভাবে মেনে নিন। বাস্তব মেনে নিলে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। হাসিমুখে যখনই আপনি সমস্যার মোকাবিলা করবেন, তার সঙ্গে খাপ খাইয়ে নেবেন তখনই দেখবেন অর্ধেক সমস্যার সমাধান হয়ে যাবে।

ইতিবাচক দৃষ্টি: আগে থেকেই কোনও বিষয়ের প্রতি খারাপ দৃষ্টি রাখবেন না। বরং ভালো ভাবে দেখার চেষ্টা করুন সেটাকে। অনেক সময় দূর থেকে যেটাকে দেখে খারাপ মনে হয় সেটা আদতে খারাপ নাও হতে পারে। তাই আগে থেকে মনে কোনও খারাপ ধারণা পোষণ করবেন না।

পারফেক্ট হতে চাইবেন না: মানুষ মাত্রই ভুল হবে। তাই নিজেকে নির্ভুল হতেই এই ভাবনা রাখবেন না। শুধু মনে রাখবেন আপনাকে আপনার সেরাটা দিতে হবে। বাকিটা যা হবে দেখে নেওয়া যাবে।

যোগব্যায়াম: নিয়মিত ধ্যান এবং যোগব্যায়াম করুন। এতে মন শান্ত হবে। ডিপ ব্রিদিং করলে উদ্বিগ্নতা কমে অনেকটাই।

ভালো সময় কাটান: প্রিয় মানুষের সঙ্গে ভালো সময় কাটান। মনের কথা বলুন। এতে অনেকটা হালকা হবেন। মনের চাপ কমবে।

বন্ধ করুন