বাংলা নিউজ > টুকিটাকি > Sabudana Pakoda: পুজোর দিনগুলোয় জলখাবারে কী খাবেন? রইল সাবুদানা পকোড়ার রেসিপি
সাবুদানার পকোড়া

Sabudana Pakoda: পুজোর দিনগুলোয় জলখাবারে কী খাবেন? রইল সাবুদানা পকোড়ার রেসিপি

  • Sabudana Pakoda Recipe: রোজ বিকেলের জলখাবারে কী বানাবেন তাই ভেবে ভেবে হয়রান হয়ে যান! একঘেঁয়েমি কাটাতে চান? তাহলে বানান সাবুদানার পকোড়া।

বিকেল হলেই কম বেশ সকলেরই খুচরো খিদে পায়। পুজোর দিনগুলো তো তার থেকে ব্যতিক্রম নয়। বিশেষ করে এই সময়ে মুখরোচক কিছু খেতেই ভালো লাগে। কিন্তু স্পেশাল কী খাবার বানানো যায় ভাবছেন? স্বাদ বদল করার জন্য সাবু দিয়ে জলখাবার বানাতে পারেন। এখন ভাবছেন সাবু দিয়ে কী বানাবেন? কেন সাবুদানার পকোড়া আছে তো! দেখে নিন কীভাবে বানাবেন সাবুদানার পকোড়া।

সাবুদানার পকোড়ার রেসিপি:

উপকরণ: সাবুদানা, আলু সেদ্ধ, কাঁচা লঙ্কা, জিরে গুঁড়ো, লেবুর রস, ধনেপাতা কুচি, বাদাম ভাজা, সাদা তেল, নুন, কর্নফ্লাওয়ার।

পদ্ধতি: প্রথমে একটা বাটিতে জল দিয়ে তাতে দুই কাপ সাবুদানা দিন। এবার সেটাকে ভালো ধুয়ে নিন ছেঁকে নিন। আবার বাটিতে জল নিয়ে এই সাবুদানাকে তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর জল ছেঁকে ফেলে দিয়ে সাবুটাকে বেটে নিন। সাবু বেটে নিয়ে তাতে দিন চার থেকে পাঁচটি সেদ্ধ করা আলু। একই সঙ্গে দিয়ে দিন এক চামচ জিরে গুঁড়ো, ১০টা কাঁচা লঙ্কা, এক কাপ বাদাম ভাজা, দুই চামচ ধনেপাতা, এবং দেড় চামচ কর্নফ্লাওয়ার দিয়ে সেটা ভালো করে মেখে নিন। সঙ্গে দিন পরিমাণ মতো নুন। এবার গোটা জিনিসটাকে মেখে একটা মণ্ড তৈরি করে তার থেকে ছোট ছোট পকোড়া বানান।

এবার একটা কড়াইতে তেল দিন। তেল গরম হলে পকোড়াগুলো ভেজে নিন। মুচমুচে করে ভাজা হয়ে গেলে এই পকোড়াগুলোকে এবার চা বা কফির সঙ্গে পরিবেশন করুন।

বন্ধ করুন