বাংলা নিউজ > টুকিটাকি > Coriander Leaves: বাজার থেকে ধনেপাতা আনার ক’দিনের মধ্যেই পচে যায়? জানুন টাটকা রাখার উপায়

Coriander Leaves: বাজার থেকে ধনেপাতা আনার ক’দিনের মধ্যেই পচে যায়? জানুন টাটকা রাখার উপায়

ধনেপাতা টাটকা রাখার সহজ উপায়

Coriander Leaves: স্বাদ বা গন্ধ বাড়াতে রান্নায় ধনেপাতা ব্যবহার করেন? কিন্তু বাজার থেকে ধনেপাতা আনার কদিনের মধ্যেই নেতিয়ে যায়। সতেজ রাখুন এভাবে।

সাধারণ ডাল কিংবা মাংস বা মাছের ঝোল অথবা ফুচকা কিংবা অন্য কিছুতে ধনেপাতা দেওয়া হয়ে থাকা তার স্বাদ বাড়াতে। যে কোনও খাবারেই একটু ধনেপাতা ছড়িয়ে দিলেই সেই খাবারের স্বাদ বেড়ে যায় বহুগুণ। কিন্তু সমস্যা হল ধনেপাতাকে দীর্ঘদিন ভালো রাখা। বাজার থেকে আনার কয়েকদিনের মধ্যেই ধনেপাতা হয় শুকিয়ে যায় নইলে পচে যায়। এই সমস্যা থেকে কী করে মুক্তি মিলবে সেটা অনেকেই জানেন না। আসুন দেখে নেওয়া যাক কী করে দীর্ঘদিন ভালো রাখা যায়।

ধনেপাতা টাটকা রাখার সহজ উপায়:

ধনেপাতা বাজার থেকে আনার পর তাতে যদি পচা পাতা বা শিকড় থাকে তাহলে সেটা সরিয়ে দিন। এরপর একটা বাটিতে অল্প জল এবং অল্প হলুদ গুঁড়ো মিশিয়ে তাতে ধনেপাতা ডুবিয়ে রাখুন এক ঘণ্টা। এরপর সেগুলো তুলে নিয়ে ভালো করে শুকিয়ে নিন।

এরপর এমন একটা বাসন নিন যেটা এয়ার টাইট, সেটাকে পেপার টাওয়েল দিয়ে ঢেকে তার মধ্যে ধনেপাতা ঢুকিয়ে রাখুন। পাতার উপরেও পেপার টাওয়েল দিন। তারপর ঢাকনা আটকে ফ্রিজে রেখে দিন। এই উপায়ে অন্তত দুই থেকে তিন সপ্তাহ টাটকা থাকবে ধনেপাতা।

অথবা, প্রথমে ধনেপাতা ভালো করে ধুয়ে নিন, তারপর কয়েকটা করে পাতা নিয়ে একটা গোছা তৈরি করুন। সব ধনেপাতা একসঙ্গে নেবেন না। এবার এই গোছাগুলোর থেকে একটা গোছা নিয়ে সেটাকে পেপার টাওয়েলে রোল করুন। এই উপায়ে সব কটা গোছাকে মুড়িয়ে নিন পেপার টাওয়েলে। তারপর কোনও এয়ার টাইট পাত্র কিংবা জিপ লক ব্যাগে সেগুলোকে ভরে ফ্রিজে রেখে দিন। এই উপায়েও ধনেপাতা বহুদিন সতেজ থাকবে।

টুকিটাকি খবর

Latest News

অষ্টম শ্রেণির বৃত্তিমূলক পরীক্ষা NMMS-র ফলাফল প্রকাশিত, রেজাল্ট জানুন এই লিঙ্কে এবছর বর্ষায় কেমন বৃষ্টি হবে? আগেভাগেই পূর্বাভাস দিল আবহাওয়া দফতর নববর্ষে ‘সোমদা’ ধ্রুবর বাহুলগ্না কৌশাম্বি, ‘আদৃত রাগ করবে’, বলছে ফ্যানেরা গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট 'আর কাউকে মুখ দেখাতে পারবে না তো...' সৌরভের প্রশ্নে ক্লিন বোল্ড সাহেব লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ ত্রিগ্রহী যোগে ভাগ্য বদলাবে ৫ রাশির, দেখুন কী বলছে সাপ্তাহিক ট্যারো রাশিফল ‘শাসকদলের হয়ে’ কাজের অভিযোগ অধীরের, মুর্শিদাবাদের ডিআইজিকে সরাল নির্বাচন কমিশন ইডেনে ঝড় তুলে ছক্কায় সেরা পুরান, টপকালেন রিয়ানকে, সেরা দশে রয়েছেন রোহিত-কোহলি ‘‌কোথায় গেল ৩ হাজার কোটি টাকা ফেরতের গ্যারান্টি?’‌ প্রশ্ন শশী পাঁজার

Latest IPL News

গরমে গলে গিয়েও ভালো খেলার নেপথ্যে ইডেনের পিচ! বড় সার্টিফিকেট দিলেন ফিল সল্ট লখনউয়ের সংসারে দোষারোপের পালা,নাইটদের কাছে হারের পর ব্যাটারদের ভিলেন বানালেন কোচ জোর করে হাসছে, আসলে মনকষ্টে ভুগছে হার্দিক, নিজের অভিজ্ঞতা থেকে বললেন কেপি IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.