বাংলা নিউজ > টুকিটাকি > শাওয়ার জেল আর বডি ওয়াশ নাকি একে-অপরের থেকে আলাদা, আপনি জানতেন?
শাওয়ার জেল ও বডি ওয়াশের পার্থক্য ও উপকারিতা। 
শাওয়ার জেল ও বডি ওয়াশের পার্থক্য ও উপকারিতা। 

শাওয়ার জেল আর বডি ওয়াশ নাকি একে-অপরের থেকে আলাদা, আপনি জানতেন?

  • তৈলাক্ত ও শুষ্ক, দু'ধরনের ত্বকের জন্য দুই ধরনের প্রোডাক্ত উপকারি। 

নিশ্চয়ই ভাবছেন অন লাইনে বা দোকানে গিয়ে শাওয়ার জেল আর বডি ওয়াশ একই ভেবে, যেটার মোড়ক পছন্দ হয়েছে কিনে নিয়ে বাড়িতে চলে এসেছেন। কোনওদিন ভেবেও দেখেননি কেন দুটোকে আলাদা নামে ডাকা হয়। আসলে আপনার উদ্দেশ্য তো শুধুই স্নানের সময় ত্বকের থেকে ঘাম-ময়লা দূর করা ও ত্বককে স্বাস্থ্যোজ্জ্বল রাখা। তবে চলুন আপনার এই না-জানাকেই আজ জানা-তে বদল করে দেওয়া যাক। শাওয়ার জেল ও বডি ওয়াশ সম্পূর্ণ আলাদা দু'টি জিনিস। 

ত্বক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যে ত্বকে শাওয়ার জেল ভালো খাপ খায়, তাতে বডি ওয়াশ না ব্যবহার করাই ভালো। চলুন গোটা ব্যাপারটা ভালো করে বুঝে নেওয়া যাক। শাওয়ার জেল আর বডি ওয়াশ, একে অন্যের থেকে সম্পূর্ণ আলাদা। দেখে নিন দুটোর পার্থক্য ও আপনার জন্য কোনটা উপকারি তা জেনে নিন--

  • শাওয়ার জেল ও বডি ওয়াশের মধ্যে প্রাথমিক তফাৎ এদের টেক্সচারে। শাওয়ার জেল হাতে নিলে বুঝবেন এটি অনেকটা জেলের মতো খানিক স্বচ্ছ প্রকৃতির হয়ে থাকে। আর বডি ওয়াশ একটু ঘন ঘন হয়, অনেকটা মনে হবে লিকুইড সাবান।
  • বডি ওয়াশের মধ্যে এমন কিছু উপাদান ও উপকরণ থাকে যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং ত্বক বাউন্সি করে তুলতে সাহায্য করে। এতে সাধারণত পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা হয়। থাকে নানা ধরনের মিনারেল আয়েলও। পেট্রোলিয়াম জেলি ত্বকের উপরের মরা কোষ ও ময়লা যেমন দূর করে, একই সঙ্গে ত্বকের গভীরে খুব তাড়াতাড়ি মিশে গিয়ে ত্বকে গভীর থেকে পুষ্টি যোগায় এবং ত্বকের আর্দ্রতা বজায় রাখে।
  • অন্য দিকে, শাওয়ার জেলের মধ্য কোনও ধরনের ময়শ্চারাইজিং এজেন্ট ব্যবহার করা হয় না। এটি তৈলাক্ত ত্বক যাদের বা গরম কালের জন্য আদর্শ। যখন ত্বক এমনিতেই তেলতেলে ও আদ্র থাকে। বাইরে থেকে আদ্রতা দেওয়ার প্রয়োজন হয় না। তবে শীতকাল বা যাদের ত্বক সবসময় শুষ্ক থাকে, তাঁরা অবশ্যই ব্যবহার করুন লিকুইড সোপ।

বন্ধ করুন