বাংলা নিউজ > টুকিটাকি > Use of Ginger: চুল পড়ে যাচ্ছে? আদা ব্যবহার করে কমাতে পারেন এই সমস্যা
চুলের সৌন্দর্যের জন্য আদার ব্যবহার

Use of Ginger: চুল পড়ে যাচ্ছে? আদা ব্যবহার করে কমাতে পারেন এই সমস্যা

  • Use of Ginger: আদা যে কোনও খাবারের স্বাদ অনেকটাই বাড়িয়ে দেয় সে মাছ, মাংস, ডিম যাই হোক না কেন! কিন্তু জানেন কি এটা আপনার চুলের জন্যও উপকারী।

মাংস, মাছ বা ডিম রান্না করতে গেলে তাতে যদি একটু আদা না দেওয়া হয় তাহলে স্বাদটা ঠিক জমে না। রোজকার রান্নায় আদা ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু শুধু রান্নায় নয়, রূপচর্চাতেও আপনি ব্যবহার করতে পারেন আদা। আদায় আছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এবং ফসফরাসের মতো একাধিক প্রয়োজনীয় ভিটামিন, সহ নানান মিনারেল যা চুল বৃদ্ধিতে সাহায্য করে, একই সঙ্গে মাথার ত্বকে পুষ্টি জোগায়। আদার রসে আছে অনেক অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য, এগুলো মাথায় রক্তসঞ্চালন করতে সাহায্য করে। অন্যদিকে আদার রস চুলের ফলিকলে পুষ্টি জোগায়। এর ফলে চুল তাড়াতাড়ি বড় হয় এবং ঘন হয়। দেখে নিন কীভাবে ব্যবহার করবেন আদা।

চুলের সৌন্দর্যের জন্য আদার ব্যবহার:

আদার রস: আদার রস নিয়ে মাথার ত্বকে লাগান। কেবলই স্ক্যাল্প বা মাথার ত্বকেই এই রস লাগাবেন, ভুলেও চুলে দেবেন না। আধ ঘণ্টা রেখে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এটা ব্যবহার করুন।

আদার রস, অলিভ অয়েল এবং লেবুর রস: একটা বাটিতে দুই টেবিল চামচ আদার রস, তিন টেবিল চামচ অলিভ অয়েল এবং আধ চা চামচ লেবুর রস নিয়ে ভালো করে মেশান। এবার এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে এক দুবার করলেই যথেষ্ট।

আদার রস, নারকেল তেল এবং রসুন: একটা বাটিতে এক চা চামচ আদার রস, ৪ চা চামচ নারকেল তেল এবং তিনটি রসুনের কোয়া থেঁতো করে দিন। সঙ্গে দিন ছয় চা চামচ নারকেল দুধ এবং দুই চা চামচ মধু। আধ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন। সারা সপ্তাহে একবারই এই প্যাক ব্যবহার করুন।

আদার রস এবং তিলের তেল: তিলের তেল মাথায় পুষ্টি জোগায়। চার টেবিল চামচ আদার রস এবং দুই টেবিল চামচ তিলের তেল নিয়ে ভালো করে মেশান। এই মিশ্রণটি মাথার ত্বকে লাগিয়ে দুই ঘণ্টা লাগিয়ে রেখে শ্যাম্পু করুন। কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

বন্ধ করুন