বাংলা নিউজ > টুকিটাকি > Benefits of Ice cream: ব্ল্যাক ফরেস্ট, ক্যাডবেরি নাকি ভ্যানিলা— কোন আইসক্রিম ভালো লাগে? জানেন এর গুণ
আইসক্রিমের উপকারিতা

Benefits of Ice cream: ব্ল্যাক ফরেস্ট, ক্যাডবেরি নাকি ভ্যানিলা— কোন আইসক্রিম ভালো লাগে? জানেন এর গুণ

  • Benefits of Ice Cream: ৮ থেকে ৮০ সকলেরই ভীষণ পছন্দের খাবার হল আইসক্রিম। কিন্তু জানেন কি আপনার এই পছন্দের খাবারের দারুন গুণ আছে।

আইসক্রিম খেতে নিশ্চয় ভালোবাসেন? গরমের দুপুর হোক বা শীতকালের বিকেল একটু আইসক্রিম পেলেই মন ভালো হয়ে তো? জানি, হওয়াটাও স্বাভাবিক, এটা এমনই এক খাবার যা ৮ থেকে ৮০ সকলেরই ভীষণ পছন্দের। কিন্তু অনেকেই আবার মিষ্টির জন্য খান না। কেউ কেউ আবার মোটা হবার ভয়ে এড়িয়ে যান। কিন্তু জানেন কি এটা সম্পূর্ণ একটা ভুল ধারণা? আইসক্রিম খেলে কেউ মোটেই মোটা হয় না। উল্টে দারুন ভালো থাকা যায়।

আসলে, আপনার পছন্দের আইসক্রিমের একাধিক গুণ আছে। আমাদের স্বাস্থ্যের জন্য আইসক্রিম ভীষণই ভালো। তাই বলে অতিরিক্ত খেতে হবে না, তাহলে ফল উল্টো হবে। কিন্তু সঠিক পরিমাণে আইসক্রিম খেলে দারুন উপকার মেলে। আসুন দেখে নেওয়া যাক আইসক্রিমের উপকারিতা।

আইসক্রিমের উপকারিতা:

১. এনার্জি বাড়ায়: আইসক্রিম আমাদের শরীরে কার্বোহাইড্রেট, ফ্যাট প্রদান করে। ফলে এটা খেলে আমাদের এনার্জি বাড়ে।

২. মিনারেল আছে: ক্যালসিয়াম, জিঙ্ক, পটাশিয়াম, আয়োডিন, ফসফরাস, ভিটামিন এ, ইত্যাদির মতো একাধিক খনিজ সম্পদ প্রদান করে আইসক্রিম। শরীর ভালো রাখতে যে এই মিনারেলগুলো ভীষণই উপকারী সেটা নিশ্চয় আর নতুন করে বলার অপেক্ষা রাখে না।

৩. প্রোটিন: আইসক্রিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। যেহেতু এটি দুধ এবং ক্রিম দিয়ে তৈরি হয় তাহলে এটা আমাদের প্রোটিন দেয়।

৪. মানসিক স্বাস্থ্য: আইসক্রিম আমাদের মানসিক স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে, যেহেতু এটি দুধ দিয়ে তৈরি হয় আর দুধে থাকে ট্রিপটোফ্যান যা সেরোটোনিন নামক একটি হরমোন নিঃসরণ করে।

৫. হাড় ভালো রাখে: আইসক্রিমে যেহেতু প্রোটিন, ক্যালসিয়াম আছে সেহেতু এটি আমাদের হাড়ে শক্তি জোগায়। ভালো রাখে। আর ঠিক এই কারণেই আপনর ডায়েটে এই পছন্দের খাবার রাখতেই পারেন।

৬. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: শ্বাসযন্ত্র এবং গ্যাস্ট্রোইন্টেস্টিনালের জন্য আইসক্রিম ভীষণই ভালো যেহেতু এটি একটি ফারমেন্টেড খাবার। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এই আইসক্রিম।

তাই এখন থেকে কেউ আপনাকে আইসক্রিম খাওয়া থেকে বাধা দিলে তাঁকে জানিয়ে এই খাবারের উপকারিতার কথা। আর নির্দ্বিধায় খান পছন্দের এই খাবার, কিন্তু অবশ্যই মেপে।

বন্ধ করুন