বাংলা নিউজ > টুকিটাকি > Coriander Leaves: ডাল হোক বা ঝোল সবেতেই অল্প করে ধনেপাতা দেন? এর উপকারিতা জানেন কি?

Coriander Leaves: ডাল হোক বা ঝোল সবেতেই অল্প করে ধনেপাতা দেন? এর উপকারিতা জানেন কি?

ধনেপাতার উপকারিতা

Benefits of Coriander Leaves: মাংসের ঝোলে অল্প করে ধনেপাতা না দিকে জমে না। এদিকে ফুচকা, আলুকাবলিও তো একদম না। কিন্তু এই ধনেপাতা কতটা উপকারী জানেন?

একাধিক খাবারে ধনেপাতা ব্যবহার করা হয়ে থাকে। সেটা ডাল হোক বা মাছের ঝোল, মাংস কষা হোক কিংবা অন্যান্য কোনও আমিষ বা নিরামিষ তরকারি সবেতেই সামান্য পরিমাণে ধনেপাতা কুচি দিলেই গন্ধটাই পাল্টে যায়। এছাড়া সঙ্গে ধনেপাতার চাটনি তো আছেই। সেটাও দারুন উপাদেয়। এছাড়া ফুচকা, আলুকাবলি, চুরমুর, এসবেও ধনেপাতা দেওয়া হয়ে থাকে। ফলে সহজে বলতে বাঙালির অনেক খাবারে ধনেপাতা পড়ে, এবং এটা ছাড়া অনেক খাবারই অসম্পূর্ণ।

এই পাতাটিকে যেমন দেখতে সুন্দর, তেমনই এর গন্ধ। শীতকালে অনেকেই বাড়িতে এই পাতার চাষ করেন। বারান্দার টবে, কিংবা ছাদ বাগানে। অন্যদিকে বাজারে তো বারোমাস এই পাতা পাওয়া যায়। আর দামও বেশ সস্তার মধ্যেই থাকে।

ধনেপাতা যে কেবল খাবারের স্বাদ বা গন্ধ বাড়ায় এমনটা নয়। এতে আছে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন এ, বি এবং সি। সঙ্গে আছে ভিটামিন কে এর মতো পুষ্টিগুণ। ফলে এটা আমাদের শরীর ভালো রাখতে একাধিক কাজে ব্যবহার করা হয়ে থাকে। ধনেপাতার বীজ নানান কাজে ব্যবহৃত হয়। এটা রান্নাতেও দেওয়া হয়ে থাকে ।

ধনেপাতা বিভিন্ন ধরনের খাবার গার্নিশ করতে ব্যবহৃত হয়। এছাড়া স্যালাড, বা মাছ, মাংসের উপর দিয়ে কয়েকটা পাতা ছড়িয়ে দিয়ে দারুন লাগে দেখতে। অনেকে আবার ডালে ধনেপাতার ফোড়ন দেয়। তার কারণে ডালে আলাদা স্বাদ যোগ হয়।

ধনেপাতা সুগার লেভেল নিয়ন্ত্রণ করে, এবং আমাদের শরীরকে সক্রিয় ভাবে পরিচালনা করতে সাহায্য করে থাকে। এছাড়া এটা আমাদের এনজাইমকে সক্রিয় রাখে। মূত্রবর্ধক হিসেবেও ধনেপাতা ব্যবহার করা হয়ে থাকে।

ধনেপাতার সাহায্যে শরীর থেকে অতিরিক্ত পরিমাণে সোডিয়াম দূর করা যায়। এছাড়া এটি কোলেস্টরল নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে। এবং খারাপ কোলেস্টরল কমাতে সাহায্য করে ধনেপাতা। এছাড়া ধনেপাতা হার্ট ভালো রাখে। ফলে যাঁদের হার্টের সমস্যা আছে, তাঁরা নিয়মিত এই পাতা খান। কোনও না কোনও তরকারিতে দিয়ে সেটা খান। এটা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

ধনেপাতার মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট শরীরের মধ্যে থাকা কোষের বিরুদ্ধে লড়াই করে এবং আমাদের ভালো রাখে। একই সঙ্গে এটা আমাদের হজম ক্ষমতা বাড়ায়। ফলে এই পাতা যে কেবল রান্নার স্বাদ বাড়ায়, এমনটা মোটেই নয়। একই সঙ্গে এটা আমাদের শরীর এবং স্বাস্থ্য দুই ভালো রাখে।

টুকিটাকি খবর

Latest News

আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.