বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: এবার গজে আগমন দেবী দুর্গার, তাঁর সব বাহনের গুরুত্ব জানেন?
দেবী দুর্গা

Durga Puja: এবার গজে আগমন দেবী দুর্গার, তাঁর সব বাহনের গুরুত্ব জানেন?

  • Durga Puja: দেবী দুর্গার একাধিক বাহন রয়েছে, যাঁদের এক একটি এক এক রকমের অর্থ এবং গুরুত্ব রয়েছে। এবার যেমন দেবীর গজে আগমন। এঁদের গুরুত্ব জানেন?

২০২২ সালের শারদীয়া নবরাত্রি শুরু হচ্ছে ২৬ সেপ্টেম্বর থেকে। চলবে ৫ অক্টোবর অবধি। বিভিন্ন আচার, নিয়ম অনুযায়ী এই ৯ দিন ধরে দেবী দুর্গার পূজা করা হয়ে থাকে। মনে করা হয় এই ৯ দিন ধরে দেবী তাঁর ভক্তদের বিশেষ আশীর্বাদ প্রদান করে থাকেন। এই সময় দেবী মর্ত্যে অধিষ্ঠান করেন।

যদিও প্রতিবছর মোট চার বার নবরাত্রি পালন করা হয়ে থাকে দেবী দুর্গার জন্য, এর মধ্যে চৈত্র নবরাত্রি এবং শারদীয়া নবরাত্রি সব থেকে গুরুত্বপূর্ণ। আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ থেকে এই শারদীয়া নবরাত্রি শুরু হয়।

প্রতি বছর দেবী দুর্গা বিভিন্ন বাহনে চড়ে মর্ত্যে আসেন, যার প্রতিটির কোনও না কোনও অর্থ আছে। এবার যেমন দেবী গজে চড়ে আসছেন। আসুন জেনে নেওয়া যাক দেবীর বাহনের অর্থ।

গজ: যে দুর্গাপুজোর সূচনা হয় রবি এবং সোমবারে সেই বছর দেবী গজে চড়ে মর্ত্যে আসেন। গজ বা হাতিয়ে চড়ে দেবীর আগমনের অর্থ হল শুভ। মনে করা হয়ে থাকে দেবী যদি গজে চড়ে মর্ত্যে আসেন তাহলে তিনি সঙ্গে করে সুখ, সমৃদ্ধি নিয়ে আসেন। হাতি হচ্ছে জ্ঞান এবং সমৃদ্ধির প্রতীক। এবার দেবী ফিরছেনও গজে।

কোন বাহনের কী গুরুত্ব?

দেবী দুর্গার মোট পাঁচটি বাহন আছে, যাঁদের উপর চড়ে তিনি মর্ত্যে আসেন বা ফেরত যান যথা, ঘোড়া, মহিষ, দোলা, নৌকা এবং হাতি। এর মধ্যে নৌকা এবং হাতিতে যদি দেবীর আগমন ঘটে তাহলে সেটা শুভ বলে মনে করা হয়। অন্যদিকে ঘোড়া, মহিষ এবং দোলাকে অশুভ বলে মনে করা হয়ে থাকে।

বন্ধ করুন