বাংলা নিউজ > টুকিটাকি > Mahalaya: রেডিওতে মহিষাসুরমর্দিনী তো শোনেন? এর অজানা গল্প জানেন কি?

Mahalaya: রেডিওতে মহিষাসুরমর্দিনী তো শোনেন? এর অজানা গল্প জানেন কি?

মহিষাসুরমর্দিনী এবং বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র

Mahalaya 2022: যে জিনিসটা ছাড়া মহালয়া অসম্পূর্ণ সেটা হল রেডিওতে মহিষাসুরমর্দিনী শোনা। কিন্তু এই অনুষ্ঠান সম্পর্কিত একাধিক যে অজানা গল্প আছে সেটা জানেন কি?

রবিবার, ২৫ সেপ্টেম্বর। হিসেব মতে একটি ছুটির দিন। আলসেমি করে বেলা পর্যন্ত পড়ে পড়ে ঘুমানোর পরিকল্পনা থাকে অধিকাংশ বাঙালির। কিন্তু এই দিনটি বাকি রবিবারগুলোর থেকে যে অনেকটা আলাদা। আজ মহালয়া। সকলেই ভোরবেলা চারটে নাগাদ অ্যালার্ম দিয়ে রেখে ছিল গতকাল। তারপর অ্যালার্ম বাজতেই সকাল সকাল উঠেই রেডিও টিউন করে মহিষাসুরমর্দিনী চালিয়ে ফেলা। এই দিনটিতে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কণ্ঠে অনুষ্ঠানটি না শুনলে দুর্গাপুজো শুরু হয় না। এই অনুষ্ঠানই যেন নিজের সঙ্গে করে দুর্গাপুজোর আমেজ বয়ে আনে। কীভাবে যে একটা স্রেফ অনুষ্ঠান একটা গোটা জাতির ইমোশন, নস্টালজিয়া সহ অনেক কিছু হয়ে উঠল সেটা কেউই বলতে পারবে না। তবে সবাই এটুকু জানে দুর্গাপুজো, মহালয়া এগুলো সবটাই বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কণ্ঠে চণ্ডীপাঠ আর রেডিওতে মহিষাসুরমর্দিনী শোনা ছাড়া একদম অসম্পূর্ণ।

আর ঠিক এই কারণেই খোদ উত্তম কুমারকে হার মানতে হয়েছিল বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কাছে। কী ঘটেছিল জানেন?

১৯৭৬ সাল। বাংলা চলচ্চিত্র জগতে তখন একজনই সুপার স্টার, তথা মুকুট বিহীন সম্রাট! আর তিনি হলেন উত্তম কুমার। বয়স ৫০ কোঠা পেরিয়ে গেলেও তিনি তখনও খ্যাতির মাঝ গগনে। আর সেই বছরই বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের বদলে চণ্ডীপাঠ করেছিলেন উত্তম কুমার। কিন্তু যে নায়কের অভিনয় গোটা বাঙালি জাতি মুগ্ধ ছিল সেই নায়কের কণ্ঠে মহিষাসুরমর্দিনী শুনে রেগে আগুন হয়ে যায় বাঙালিরা।

সেই বছর মহিষাসুরমর্দিনী বদলে অনুষ্ঠিত হয়েছিল 'দেবিং দুর্গতিহারিণীম'। একে একে বহু অভিযোগ এসে জমা হতে থাকে বেতার অফিসে। বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কাছেও জমা হয় একাধিক অভিযোগ। আকাশবাণীর সামনে জড়ো হয়েছিল বহু মানুষ। কেন জানেন? কারণ ততদিনে এই অনুষ্ঠানের সঙ্গে একাত্ম হয়ে গিয়েছিল বাঙালি। তাঁদের কাছে মহিষাসুরমর্দিনী এবং বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের কণ্ঠে চণ্ডীপাঠ ছাড়া পুজোটাই অসম্পূর্ণ! ফলে গণ্ডগোল দেখে এই অনুষ্ঠানটিকে সেই বছর আবার চালাতে হয়েছিল।

তবে এক্ষেত্রে একটা বলা উচিত, মহানায়ক কিন্তু এই দায়িত্ব নিতে প্রথমে বেশ ভয়ই পেয়েছিলেন। প্রথম দিকে রাজী হতে চাননি। কিন্তু পরে মত বদলান। হেমন্তে মুখোপাধ্যায় এই অনুষ্ঠানের সঙ্গীত পরিচালনা করেছিলেন। কিন্তু শেষ রক্ষা করা হয়নি আর এই ঘটনা আকাশবাণীকে দিয়েছিল এক চরম শিক্ষা। তারপর থেকে তাঁদের আর ভুল হয়নি। প্রতি বছর এরপর থেকে নিয়ম করে মহালয়ার ভরে মহিষাসুরমর্দিনী শোনার জন্য ঘুম ভেঙেছে বাঙালির।

টুকিটাকি খবর

Latest News

IPL 2024-এ রাহুল ও গোয়েঙ্কার মধ্যে সে দিন ঠিক কী ঘটেছিল? মুখ খুললেন ঋষভ পন্ত ২য় বরকে নিয়ে প্রকাশ্যে ভালোবাসার ইস্তেহার পিয়ার! পরমব্রতর থেকে বয়সে কত ছোট তিনি উত্তর ভারতে ক্রমবর্ধমান তাপমাত্রা, এসির দাবিতে হোস্টেল পড়ুয়াদের 'ঘুম' প্রতিবাদ ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল আন্তর্জাতিক ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে বেঙ্কটরাঘবনের নজির ভাঙলেন নীতীন মেনন ভোট পরবর্তী হিংসার ১৩৮টি অভিযোগের তদন্ত করছে পুলিশ, আদালতে জানাল রাজ্য ‘‌আজই উড়িয়ে দেওয়া হবে এসএসকেএম’‌, হুমকি মেলে আলোড়ন হাসপাতাল চত্বরে প্রথমবার একসঙ্গে করিনা-আয়ুষ্মান, কার পরিচালনায় জুটি বাঁধবেন তাঁরা? বোনকে দাদার টিপস!‘ইশক ভিশক রিবাউন্ড’ নিয়ে কাকার মেয়ে পশমিনাকে কী পরামর্শ হৃতিকের মঙ্গলবার্তা সোনা খদ্দেরদের জন্য, এক ধাক্কায় ফের অনেকটা দাম কমল হলুদ ধাতুর

T20 WC 2024

ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.