বাংলা নিউজ > টুকিটাকি > Black Pepper benefits: ঝালের জন্য রান্নায় নিয়মিত গোলমরিচ ব্যবহার করেন? জানেন এর উপকারিতা

Black Pepper benefits: ঝালের জন্য রান্নায় নিয়মিত গোলমরিচ ব্যবহার করেন? জানেন এর উপকারিতা

গোলমরিচের উপকারিতা জেনে নিন। 

প্রতিদিন রান্নায় গোলমরিচ ব্যবহার করেন? জানেন এর উপকারিতা কী? নিয়মিত গোলমরিচ খেলে কী হবে জানেন? দেখে নিন বিস্তারিত।

অনেকেই রান্নায় কাঁচা লঙ্কার বদলে গোলমরিচ ব্যবহার করে থাকেন ঝালের জন্য। কিন্তু জানেন কি এর উপকারিতা? আমাদের স্বাস্থ্যের জন্য গোলমরিচ দারুন উপকারী। আসুন দেখে নিই বিশেষজ্ঞরা কী বলছেন।

বিশেষজ্ঞদের মতে, গোলমরিচ শুধুই যে খাবারের স্বাদ বাড়ায় এমনটা নয়। এটা আমাদের স্বাস্থ্যের জন্যও ভীষণ উপকারী। সর্দি কাশির অব্যর্থ ওষুধ হল এই গোলমরিচ। জ্বর হলে, অরুচি হলে মুখের স্বাদ ফেরায় গোলমরিচ। আর কী কী উপকারিতা আছে এর, আসুন দেখে নিই।

গোলমরিচের উপকারিতা:

১. মেদ ঝরাতে: গোলমরিচের খোসা মেদ ঝরাতে সাহায্য করে। তাই যদি আপনি নিয়মিত গোলমরিচ দিয়ে খাবার বানান এবং সেটা খান তাহলে আপনার মেদ খুব দ্রুত ঝরে যাবে।

২. স্বাদ বৃদ্ধি: স্যুপ হোক কিংবা ডিম সেদ্ধ, অথবা চিকেন স্টু, এর উপর একটু গোলমরিচের গুঁড়ো না ছড়ালে ব্যাপারটা ঠিক জমে না। এছাড়াও রেজালা, কাবাব, বোরহানি, রোস্ট, ইত্যাদিতেও এই মরিচ ব্যবহার করা হয় স্বাদ বৃদ্ধির জন্য। এছাড়াও একাধিক চাইনিজ খাবারে গোলমরিচ গুঁড়ো, কিংবা গোটা গোলমরিচ ব্যবহার করা হয়ে থাকে।

৩. হজমশক্তি বাড়ায়: অনেকেই হজমের সমস্যায় ভোগেন। তাঁরা খাবারে গোলমরিচ ব্যবহার করে দেখতে পারেন। দারুন উপকার পাবেন। গোলমরিচ আমাদের হজম শক্তি বাড়ায়। একই সঙ্গে ডায়রিয়া অথবা কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলেও সেটা দূর করে দেয় গোলমরিচ। তাই হজমের সমস্যা বা পেটের সমস্যা থেকে যে একাধিক রোগ আমাদের দেহে থাবা বসায় সেগুলো থেকে গোলমরিচ আমাদের রক্ষা করে।

৪. ধূমপান: ‘ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর’, সিনেমা হলে গেলে এই লেখাটা চোখে পড়বেই। আর এমনিও সবাই জানে। কিন্তু অনেকেই চেয়েও ত্যাগ করতে পারেন না ধূমপানের নেশা। কী করবেন ভাবছেন? কেন গোলমরিচ আছে তো! গোলমরিচ দিয়ে তৈরি তেলের গন্ধ সেবন করুন রোজ। এতেই কমবে ধূমপানের নেশা।

৫. দাঁতের ব্যথা: ক্যাভিটির কারণে অনেকেই দাঁতের ব্যথায় ভোগেন। গোলমরিচ মুখে রাখলে এই ব্যথা দূর হবে।

৬. ক্যান্সার হলে: গোলমরিচ ক্যান্সারের কোষকে ধ্বংস করেন কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট।

৭. স্মৃতিভ্রংসের হাত থেকে বাঁচায়: গোলমরিচ স্মৃতিশক্তি ভালো রাখে। মস্তিষ্ক সচল রাখতে সাহায্য করে। তাই এটা খেলে ভুলে যাওয়া, বা অ্যালজাইমার্সের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

৮. ডায়াবিটিস: ডায়াবিটিস রোগের জন্যও গোলমরিচ ভীষণই উপকারী। এটা রক্তের সুগার লেভেলকে নিয়ন্ত্রণ করে।

এছাড়া কেউ যদি নাক বন্ধ হওয়া, হাঁপানিতে ভোগেন তাহলেও গোলমরিচ উপকার দেবে। গলা ব্যথা কমাতে গরম জলে এক টেবিল চামচ গোলমরিচ এবং দুই চামচ মধু দিয়ে খান।

বন্ধ করুন