বাংলা নিউজ > টুকিটাকি > Disadvantages of Diapers: সন্তানকে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন? সাবধান হন এখনই, কেন জানেন?
ডায়াপার পরানোর সমস্যা

Disadvantages of Diapers: সন্তানকে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন? সাবধান হন এখনই, কেন জানেন?

  • Parenting Tips: আপনার সন্তানকে প্রস্রাব লেগে র‍্যাশ হওয়ার হাত থেকে বাঁচাতে বা ঠাণ্ডা লাগার হাত থেকে বাঁচাতে সারাক্ষণ ডায়াপার পরিয়ে রাখেন? সাবধান!

বর্তমানে শিশুদের জন্য ডায়াপারের ব্যবহার দিন দিন বেড়েই চলেছে। অবশ্য তার যথেষ্ট কারণ আছে। ডায়াপার পরালে রয়েছে একাধিক সুবিধা। আর সেই সুবিধার করবে বাবা মায়েরা সন্তানকে ডায়াপার পরিয়ে রাখতেই পছন্দ করেন। অনেকেই ভাবেই ডায়াপার পরিয়ে রাখা মানে নিশ্চিন্ত থাকা। কিন্তু সত্যি কি তাই?

হ্যাঁ, এটা ঠিক একবার ডায়াপার পরালে অনেকক্ষণ অবধি শিশুরা তাতে প্রস্রাব করতে পারে, জামা ভেজার সম্ভাবনাও থাকে না। বাইরে বেরোলে বা রাতে শোয়ার সময় অনেকটা নিশ্চিন্ত বোধ করা যায়। কিন্তু জানেন কি ডায়াপারের একাধিক অপকারিতা আছে। সন্তানের নানান ক্ষতি পারে এটি। কী কী সমস্যা হতে পারে ডায়াপার পরালে? দেখে নিন।

ডায়াপার পরানোর সমস্যা:

অ্যালার্জি: শিশুদের ত্বক ভীষণ কোমল হয় তাই একটু অবহেলা করলেই তার ক্ষতি হতে পারে। ডায়াপার তৈরি করতে এতে রাসায়নিক এবং সিনথেটিক ফাইবার ব্যবহার করা হয়ে থাকে যা শিশুদের ত্বকের ক্ষতি করে এবং অ্যালার্জি হতে পারে। ফলে স্কিন ফ্রেন্ডলি ডায়াপার পরানোর চেষ্টা করুন আপনার সন্তানকে।

র‍্যাশ: শুধুই অ্যালার্জি নয়, ত্বকে র‍্যাশ অবধি হতে পারে শিশুদের। ভেজা ডায়াপার অনেকক্ষণ পর্যন্ত পরিয়ে রাখলে এই সমস্যা তৈরি হতেই পারে। কারণ ভেজা কাপড় থেকে ব্যাকটিরিয়া জন্মায় আর সেখান থেকেই হতে পারে র‍্যাশ। তাই সময় মতো ডায়াপার বদলানো জরুরি।

ইনফেকশন: ডায়াপার পরানোর পর ভিতরে হাওয়া প্রবেশ করতে পারে বা। ফলে ডায়াপারের মধ্যে জীবাণু তৈরি হওয়ার সম্ভাবনা থাকে। আর সেখান থেকেই হতে পারে ইনফেকশন।

পরিবেশ-বান্ধব নয়: যদিও দিন দিন ডায়াপারের ব্যবহার বাড়ছে তবুও এটা মাথায় রাখা উচিত যে এটি মোটেই পরিবেশের জন্য উপযোগী নয়। ডায়াপার যা যা দিয়ে তৈরি হয় কোনটাই সহজে পচে না, উল্টে পরিবেশের ক্ষতি করে।

বন্ধ করুন