বাংলা নিউজ > টুকিটাকি > History of Kite flying: বিশ্বকর্মা পুজোর দিন ঘুড়ি ওড়ানো হয় কেন? জেনে নিন, এর ইতিহাস

History of Kite flying: বিশ্বকর্মা পুজোর দিন ঘুড়ি ওড়ানো হয় কেন? জেনে নিন, এর ইতিহাস

বিশ্বকর্মা পুজোর দিন ঘুড়ি ওড়ানোর ইতিহাস

Kite Flying on Vishwakarma Puja: তারপর বিশ্বকর্মা পুজোর দিন ঘুড়ি ওড়ানোর জন্য তৈরি তো? পেটকাটি, চাদিয়াল তৈরি? কিন্তু এদিন ঘুড়ি ওড়ানোর ইতিহাস জানেন?

সেপ্টেম্বরের ১৭ তারিখ পালিত হয় বিশ্বকর্মা পুজো। আর এই পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে ঘুড়ি ওড়ানোর রীতি। দুপুর থেকে বিকেলে আকাশে উড়তে থাকে রং বেরঙের নানান ঘুড়ি। এই দিন কত ধরণের যে ঘুড়ি দেখা যায় আকাশে তার ঠিকানা নেই। ঘুড়ির আবার কত নাম, পেটকাটি, ছাদিয়াল, ময়ূরপঙ্খী, ইত্যাদি। যাই হয়ে যাক না কেন এদিন আকাশে ঘুড়ির দেখা মিলবেই। আগে যেমন হামেশাই আকাশে ঘুড়ির লড়াই দেখা যেত, এখন এই দিনটিতেই মূলত ঘুড়ি উড়তে দেখা যায়।

যে বছর এই দিন আকাশের মুখ ভার থাকে, বৃষ্টি হয় সেদিন বাড়ির কচিকাঁচাদের মুখ ভার হয়ে যায়। বৃষ্টিতে কি আর ঘুড়ি ওড়ানো যায়? কিন্তু আপনি কি জানেন কেন এই দিনটিতে ঘুড়ি ওড়ানোর রীতি আছে?

বিশ্বকর্মা ঈশ্বরদের জন্য তৈরি করেছিলেন উড়ন্ত রথ। সেই রথের কথা স্মরণ করেই এদিন আকাশে ঘুড়ি ওড়ানো হয়ে থাকে। আগে একটু জেনে নেওয়া যাক দেব বিশ্বকর্মার বিষয়ে।

পুরাণ মতে, বিশ্বকর্মা হলেন দেবলোকের কারিগর। অন্যদিকে ঋগবেদ অনুসারে তিনি হলেন স্থাপত্য এবং যন্ত্রবিজ্ঞান বিদ্যার জনক। তিনিই নাকি কৃষ্ণের বাসস্থান দ্বারকা নগরী তৈরি করে দিয়েছিলেন। শ্রমিক থেকে ইঞ্জিনিয়ারদের জন্য এই দিনটি ভীষণই জরুরি। আর এই দিনে বহু বছর ধরেই বাংলার আকাশে ঘুড়ি ওড়ানোর রীতি আছে।

১৮৫০ সাল থেকে বাংলায় বিশ্বকর্মা পুজোর দিন আকাশে ঘুড়ি ওড়ানোর প্রচলন শুরু হয়। বাংলার বেশ কিছু ব্যবসায়ী নিজেদের অর্থ এবং প্রতিপত্তি দেখানোর জন্য এদিন ঘুড়ির সঙ্গে টাকা বেঁধে আকাশে ওড়াতেন। এমনটাও শোনা যায় যে জমিদার থেকে রাজারা নাকি টাকা দিয়েই এক একটা আস্ত ঘুড়ি বানিয়ে ফেলতেন!

একটা সময় বর্ধমান রাজবাড়িতেও ঘুড়ি ওড়ানোর চল ছিল। বর্ধমানের রাজারা নাকি পাঞ্জাব থেকে এসেছিলেন। আর পাঞ্জাবে ঘুড়ির উৎসব বেশ জনপ্রিয় ছিল। আর সেই কারণেই বর্ধমান রাজাদের হাত ধরেই বাংলায় ঘুড়ির উৎসবের চল শুরু হয়। বিশ্বকর্মা পুজোর দিন তো রীতিমত ঘুড়ির লড়াই বেঁধে যায়। তাই তো এদিন বাইরে কান পাতলেই শোনা যায় ভোকাট্টা শব্দের চিৎকার।

টুকিটাকি খবর

Latest News

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ‘তিনি যে-সে ব্যক্তি নন…',ইয়েদুরাপ্পাকে যৌন হেনস্থা কেস-এ রক্ষাকবচ দিয়ে বলল কোর্ট বিশ্বকাপ থেকে ছিটকে গেল পাকিস্তান, ‘মাঠে না নেমেই’ সুপার এইটে USA- পয়েন্ট তালিকা ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা মা দীপিকা নন, হবু বাবা রণবীর বলছেন, 'সন্তান আসার আগে ১৫ কেজি ওজন বাড়াতে চাই'! তিনটি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে প্রার্থী দিল বামেরা, হাত শিবিরে এল একটি আসন বাংলার সরকারি কর্মীদের লক্ষ্মীলাভ! কেন্দ্রের পথে হেঁটে বিজ্ঞপ্তি জারি রাজ্যের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো থেকে টনি ক্রুস, কোন পাঁচ ফুটবলারের এটাই শেষ UEFA Euro 2024 'স্ত্রীজি আমার জামাকাপ খুলে নেবেন না প্লিজ', কাচুমাচু হয়ে বললেন রাজকুমার, তারপর? গুঁড়িয়ে দেবে শত্রুঘাঁটি! 'মেড ইন ইন্ডিয়া' ঘাতক ড্রোন 'নাগাস্ত্র ১' পেল সেনা

T20 WC 2024

একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.