বাংলা নিউজ > টুকিটাকি > World Sauntering Day: সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস?

World Sauntering Day: সন্টারিং মানে জানেন? কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস?

কেন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস? (pixabay)

World Sauntering Day: কেন পালন করা হয় বিশ্ব সন্টারিং দিবস? এর মানে জানেন কী ? 

এখন প্রায় প্রত্যেকেই নিজের জীবনে ব্যস্ত। এই ব্যস্ততার মধ্যে কোথাও যেন মানুষ ভুলে যায় জীবনের আসল মানে খুঁজতে। কিন্তু ভুলে গেলে তো চলবে না, ব্যস্ততার মধ্যেও খুঁজে পেতে হবে জীবনের আসল মানে। তাই ব্যস্ত জীবন থেকে একটু সময় বার করে একটা দিন শুধুমাত্র অতিবাহিত করুন ধীর গতিতে। এতে যে শুধু আপনি মানসিক দিক থেকে ভাল থাকবেন তা নয়, শারীরিকভাবেও থাকবেন সুস্থ।

সান্টারিং কথাটির অর্থ কী? 

সান্টারিং কথাটির অর্থ হলো ধীরে ধীরে হাঁটা। এই কথাটি বর্ণনা করে হাঁটার একটি শৈলীকে, যার অর্থ হল আস্তে আস্তে হাঁটা

কবে পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস? 

 

প্রতিবছর ১৯ জুন পালন করা হয় এই দিনটি। চলতি বছর বুধবার পালন করা হবে বিশ্ব সান্টারিং দিবস।

(আরো পড়ুন: ৩ টাকায় এই ঘাস কিনে হয়ে যেতে পারেন লাখপতি, জানেন কী সেই গাছ)

বিশ্ব সান্টারিং দিবসের গুরুত্ব 

 

অন্যান্য আন্তর্জাতিক দিবসের মতো খুব গুরুত্বপূর্ণ একটি দিন না হলেও ফিটনেস বা সুস্থতার দিক থেকে ভীষণ গুরুত্বপূর্ণ একটি ভূমিকা পালন করে। এই দিন মানুষকে তাদের স্বাস্থ্য এবং ফিটনেস সম্পর্কে সচেতন করার সুযোগ দেওয়া হয়। প্রতিদিনের ব্যস্ততা থেকে বিরতি নেওয়ার জন্য এই দিনটি উদযাপন করা হয়।

বিশ্ব সান্টারিং দিবসের ইতিহাস 

 

‘সান্টার’ কথাটি ফরাসিদের থেকে এসেছে। ১৯৭০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানের ম্যাকিনাক দ্বীপের গ্র্যান্ড হোটেল থেকে পালন করা শুরু হয় এই দিনটি। যদিও অনেক জায়গায় ২৮ আগস্ট এই দিনটি পালন করা হয় কিন্তু মূলত ১৯ জুন পালন করা হয় বিশ্ব সান্টারিং দিবস।

(আরো পড়ুন: শরীরে ছড়ানোর ৪৮ ঘণ্টার মধ্যে মৃত্যু, ভয়ঙ্কর ব্যাকটিরিয়ার আতঙ্ক জাপানে)

বিশ্ব সান্টারিং দিবসের উদ্যেশ্য 

 

এই দিনটি পালন করার একটি সবথেকে বড় উদ্দেশ্য হলো মানুষকে সচেতনতার সঙ্গে সুস্থ জীবন যাপন অতিবাহিত করতে দেওয়া। বহু ক্ষেত্রে এমন হয়, প্রত্যেকদিন সকালে স্বাস্থ্যকর অভ্যেস গুলি পালন করার পরিকল্পনা হয়তো নেওয়া হয়, কিন্তু তা পালন করা হয় না। সান্টারিং এই দক্ষতা ৬০ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।

আপনি কীভাবে পালন করতে পারেন এই দিনটি? 

 

শুধুমাত্র পরিকল্পনা করে না, সকালে উঠে ধীরগতিতে হাঁটার মাধ্যমে এই দিনটি পালন করতে পারেন আপনি। ধীরে ধীরে হাঁটা স্বাস্থ্যের পক্ষে ভীষণ উপকারী। আপনি যদি দ্রুত গতিতে হাঁটাহাঁটি না করে ধীরগতিতে হাঁটাহাঁটি করেন তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকার পাশাপাশি ক্যানসারের ঝুঁকি কমে যায়।

টুকিটাকি খবর

Latest News

Malaysia Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কবে পালিত হবে কামিকা একাদশী? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর বিধি ‘২৪ রান দেওয়ার পর ভেবেছিলাম সব শেষ!’রোহিতের পেপ টকেই বদলে যায় চিত্র…ফাঁস অক্ষরের ‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র কৃষ্ণনগরে মাছ ব্যবসায়ীরকে গুলি করে টাকা ছিনতাই, ধৃত তৃণমূল ছাত্র পরিষদ নেতাসহ ২ হাতে জয়ন্তর ট্যাটু! আড়িয়াদহকাণ্ডে গ্রেফতার আরেক কালপ্রিট রাহুল গুপ্ত 'সাহস থাকলে…' হাসিনের সঙ্গে সুখের হয়নি বিয়ে, সানিয়াকে সত্যিই বিয়ে করছেন শামি প্রথমেই সূর্যের কথা বলেননি গম্ভীর, হার্দিক ক্যাপ্টেন না হওয়ার কারণ একেবারেই অন্য ‘তোর বাপ আমি ***’, ‘চোর’ শুনে বললেন শুভেন্দু, জুতো দেখিয়ে বললেন ‘নোংরা কালচার’

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.