বাংলা নিউজ > টুকিটাকি > Headache: এক টানা কাজ করতে করতে মাথা ধরে গিয়েছে? সমস্যা মেটাবেন কীভাবে
কাজের মধ্যে মাথা ধরলে সহজেই উপশম পাওয়ার উপায়

Headache: এক টানা কাজ করতে করতে মাথা ধরে গিয়েছে? সমস্যা মেটাবেন কীভাবে

  • অতিরিক্ত কাজের চাপের কারণে অনেক সময়ই আমাদের ভালো করে ঘুম হয় না, বা স্ট্রেস থেকে যায়। সেই কারণে মাথাও ধরে। কী করে মুক্তি পাবেন দেখুন।

কাজের মাঝে আচমকা মাথা ব্যথা? কী করবেন বুঝতে পারছেন না? মনে হচ্ছে একটু ঘুমোতে পারলে ভালো হতো, কিন্তু সেই উপায় নেই। অথবা কাজ ফেলে এখন বিশ্রাম নেওয়ার ফুরসৎ নেই। এদিকে মাথা ব্যথাও সহ্য করতে পারছেন না, এমন সময় কী করবেন বুঝতে উঠতে পারছেন না? দেখুন কী করণীয়।

আমাদের কাজের চাপ অনেক সময়ই খুব বেড়ে যায়। তখন না রাতে ঠিক করে ঘুম হয়, না কাজের ফাঁকে বিশ্রাম মেলে আর না স্ট্রেস পিছু ছাড়ে। একটানা কাজ করতে করতে আমরা নাজেহাল হয়ে পড়ি। আর এর ফলে, এক টানা কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে যেটা হয় সেটা হল মাথা ধরে যাওয়া, বা মাথা ব্যথা। মন ছুটি চাইলেও কিছু করার থাকে না, কারণ কাজ সেই অনুমতি দেবে না। কী করবেন এমতাবস্থায়? দেখে নিন সহজ কিছু টিপস। অফিসে বা কাজের মধ্যে মাথা ধরলে সহজেই উপশম পাবেন তার থেকে।

*বেশি করে জল খান। ডিহাইড্রেশন হলে অনেক সময় মাথা ধরে। তাই শরীরে জলের পরিমাণ ঠিক রাখা প্রয়োজন। তাই যতই কাজের চাপ থাক বেশি করে জল খাবেন। মাথা ধরলে জল খেলেই দেখবেন আধ ঘণ্টার মধ্যে মাথা ধরা বা ব্যথা কমতে শুরু করেছে।

*জল খাওয়ার সঙ্গে এমন ফল খান যাতে জলের পরিমাণ বেশি আছে। এতেও উপকার পাবেন।

*আচমকা মাথা ধরলে কাজের ফাঁকে, একটু ব্রেক নিন। আর এই ব্রেকে ভালো করে মাথা টিপুন। এতে মাথা ধরা ছেড়ে যাবে।

*বাড়িতে থেকে কাজ করার সময় যদি মাথা ধরে যায় তাহলে কয়েক টুকরো বরফ কাপড়ে মুড়িয়ে সেটা দিয়ে কপালে আর ঘাড়ে সেঁক দিন। এই ঠাণ্ডা দিলে মাথা ব্যথা অনেকটাই কমে যাবে। আর যদি অফিসে থাকে, বরফ পাওয়ার উপায় না থাকে তাহলে ঠাণ্ডা জলের ঝাপটা দিন চোখে, মুখে এবং ঘাড়ে। ঠাণ্ডা জল দিলে খানিক আরাম পাবেন।

*আদা চা খান। আদা দেওয়া চা খেলে অনেকটাই আরাম পাবেন কারণ এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা যন্ত্রণা কমাতে সাহায্য করে। মাথা ব্যথা হওয়ার সঙ্গে অনেকের বমি পায়, সেসব ক্ষেত্রেও আদা চা ভীষণ উপকারী।

বন্ধ করুন