বাংলা নিউজ > টুকিটাকি > Heart Disease: হার্টের অসুখ এড়াতে কী করবেন ভাবছেন? দেখে নিন সহজ কিছু টিপস
হার্টের অসুখ এড়ানোর টিপস

Heart Disease: হার্টের অসুখ এড়াতে কী করবেন ভাবছেন? দেখে নিন সহজ কিছু টিপস

  • Heart Disease: আজকাল হৃদরোগ আর বয়স-টয়স বিশেষ মানে না। যখন ইচ্ছে হাজির হয়ে যাচ্ছে। নিজেকে এই রোগ থেকে কী করে বাঁচাবেন ভাবছেন? দেখুন।

মানুষের শরীরের সব থেকে জরুরি অঙ্গ হচ্ছে তার হৃদয়। হার্ট ভালো থাকলে আমরাও ভালো থাকি। কিন্তু বর্তমান সময়ের স্ট্রেস, কাজের চাপ, অনিয়মিত ঘুম, খাওয়া, ইত্যাদির প্রভাব, থুড়ি কুপ্রভাব সরাসরি আমাদের স্বাস্থ্য এবং হৃদয়ের উপর পড়ছে। যার কারণে প্রতি বছর হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে এমন রোগীর সংখ্যা বেড়েই চলেছে।

তাই নিজেদের ভালো রাখতে, সর্বোপরি হার্টকে ভালো রাখতে কী কী করা উচিত দেখে নিন। কোন উপায় অবলম্বন করলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমে আসুন দেখে নেওয়া যাক।

হার্টের অসুখ হওয়ার কারণ কী?

হার্টের অসুখ একাধিক কারণে হতে পারে। এটা মূলত হয়ে থাকে অতিরিক্ত ধূমপান করার কারণে। এছাড়া ডায়াবিটিস বা উচ্চরক্তচাপ থাকলেও সেটার খারাপ প্রভাব হার্টের উপর পড়ে। হাইপার টেনশনের রোগীরাও হার্টের অসুখের শিকার হয়ে থাকেন।

কী করলে হার্টের অসুখ এড়ানো যাবে?

হার্টের অসুখ এড়াতে হলে প্রথমত সঠিক ওজন বজায় রাখতে হবে। ওজন বেড়ে গেলে, দ্রুত মেদ ঝরিয়ে ফেলতে হবে কারণ মেদ আমাদের হার্টের উপর চাপ দেয় যার থেকে হার্টের অসুখ হতে পারে।

এছাড়া ডায়াবিটিস এবং উচ্চরক্তচাপ যেহেতু হার্টের অসুখ হওয়ার অন্যতম কারণ সেহেতু এগুলো যাতে নিয়ন্ত্রণে থাকে সেই দিকে খেয়াল রাখতে হবে। এমন খাবার খেতে হবে যাতে রক্তের সুগারের মাত্রা না বাড়ে।

টেনশন মুক্ত থাকার চেষ্টা করতে হবে। অকারণ চিন্তা করে স্ট্রেস বাড়াবেন না, এতে আখেরে আপনারই ক্ষতি হবে।

তেমন বুঝলে অবশ্যই চিকিৎসকের কাছে যান এবং তাঁর পরামর্শ অনুযায়ী জীবনযাপন করার চেষ্টা করুন।

বন্ধ করুন