বাংলা নিউজ > টুকিটাকি > Father's Day: জানেন প্রথম কোন দেশে শুরু হয়েছিল ফাদার্স ডে উদযাপন? কেনই বা শুরু হয়েছিল এই দিন

Father's Day: জানেন প্রথম কোন দেশে শুরু হয়েছিল ফাদার্স ডে উদযাপন? কেনই বা শুরু হয়েছিল এই দিন

কোন দেশে প্রথম পালন হয়েছিল ফাদার্স ডে (pixabay)

Father's Day: কোন দেশে প্রথম পালন হয়েছিল ফাদার্স ডে। কেনই বা শুরু হয়েছিল এই দিনটি? 

স্পাইডারম্যান বা ব্যাটম্যান নয়, প্রত্যেক শিশুর কাছে তার বাবা হল সেই সুপার হিরো, যিনি নিজে সন্তানের জন্য সবকিছু করতে পারেন। পৃথিবীর প্রত্যেক বাবাকে সম্মান জানানোর জন্যই তাই প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালন করা হয় ফাদার্স ডে। আজ বাবা দিবস উপলক্ষে জেনে নিন পিতৃ দিবসের কিছু অজানা তথ্য।

প্রথম কোন দেশে পালন করা হয় ফাদার্স ডে 

 

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম শুরু হয় ফাদার্স ডে উদযাপন। একবার মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ায় মাইন দুর্ঘটনায় প্রায় ১০০- র বেশি মানুষ মারা যান। ওই দুর্ঘটনায় মৃত এক আমেরিকা বাসির মেয়ে গ্রেস গোল্ডেন মৃত ব্যক্তিদের স্মরণে ১৯০৮ সালের পাঁচ জুলাই রবিবার ফাদার্স ডে পালন করার প্রস্তাব দিয়েছিলেন।

ওই ঘটনার কিছু বছর পর সোনেরা স্মার্ট ডট তার বাবা উইলিয়াম জ্যাকসন স্মার্ট - এর স্মৃতিতে ফাদার্স ডে পালন করার কথা বলেন। উইলিয়াম আমেরিকান সেনাবাহিনীর একজন সদস্য ছিলেন। সোনেরা এবং তার পাঁচ ভাই বোনকে একা হাতে মানুষ করেছিলেন উইলিয়াম। উইলিয়ামের মৃত্যুর পর তাই সোনেরা সারা বিশ্ব জুড়ে ফাদার্স ডে পালন করার প্রস্তাব দেন।

আরো একটি ঘটনা জড়িয়ে রয়েছে ফাদার্স ডে পালন করার নেপথ্যে। ১৯৭২ সালে মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন তার বিবৃতি পত্রে প্রত্যেক জুন মাসে তৃতীয় সপ্তাহের রবিবারে পিতৃ দিবস পালন করার কথা বলেন। এই বিবৃতি পত্র স্বাক্ষর করার পর থেকেই সারা বিশ্বজুড়ে শুরু হয় ফাদার্স ডে উদযাপন।

কোন দেশে কখন পালন করা হয় ফাদার্স ডে 

 

শুধু জুন মাসের তৃতীয় রবিবার নয়, বিভিন্ন দেশে বিভিন্ন সময় পালন করা হয় ফাদার্স ডে। মার্কিন যুক্তরাষ্ট্রে জুন মাসের তৃতীয় রবিবার পিতৃ দিবস পালন করা হয়। অন্যদিকে ভারতেও ওই একই দিন পালন করা হয় পিতৃ দিবস।

তবে পর্তুগাল, স্পেন, ইতালি এবং ক্রোয়েশিয়া- এর মতো দেশগুলিতে ১৯ মার্চ পালন করা হয় পিতৃ দিবস। ৮ আগস্ট পিতৃ দিবস পালন করা হয় তাইওয়ানে। অন্যদিকে থাইল্যান্ডে এই দিনটি পালন করা হয় ৫ ডিসেম্বর। সেপ্টেম্বর মাসে এই বিশেষ দিনটি পালন করা হয় অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি এবং ফিফি দেশে।

টুকিটাকি খবর

Latest News

ওডিআই বিশ্বকাপে পারফর্ম করেও ব্রাত্য! শ্রীলঙ্কা সিরিজে সুযোগ পেয়ে জবাব রাহুলের… গুরু পূর্ণিমায় বিরল যোগ! ৩ রাশির সামনে সুখের সময়, কমবে সাংসারিক জটিলতা দিদি মমতার ডাকে সাড়া দিয়ে আসছেন ভাই অখিলেশ, দেখা যাবে একুশের মঞ্চে রোহিত বা স্কাই কি আসছেন KKR-এ? DC ছাড়ছেন পন্ত? কোন দলে যাবেন? সামনে বড় তথ্য ‘‌আমাকে কি পেতে চাও?‌’‌ ভেসে উঠল ভিডিয়ো কলে নগ্ন ছবি, প্রতারণা চক্র ফাঁস পুলিশের কেন নিজের গড়ে পরাজয় হয়েছে? সোনিয়ার কাছে রিপোর্ট দিলেন অধীর, অমত শীর্ষ নেতারা পরকিয়ার জেরে গর্ভবতী, প্রসবের কয়েক ঘণ্টার মধ্যে সদ্যোজাতকে পুঁতে ফেললেন মা SA20-তে MI কেপটাউনের হয়ে খেলবেন বেন স্টোকস! কত টাকা পাবেন ইংল্যান্ড অধিনায়ক? ‘আম্বানিদের সঙ্গে ১১বছর ছিলাম, অনন্তের জন্য নিবেদিত প্রাণ ছিল, আজ ওরই বিয়েতে…’ 'তাঁকে গুজরাট থেকে আনেন নন-বায়োলজিকাল PM', UPSC প্রধানের পদত্যাগে তোপ কংগ্রেসের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.