বাংলা নিউজ > টুকিটাকি > Burger Day: বার্গার দিবস কেন পালন করা হয় জানেন? রইল এই দিনটির ইতিহাস এবং তাৎপর্য

Burger Day: বার্গার দিবস কেন পালন করা হয় জানেন? রইল এই দিনটির ইতিহাস এবং তাৎপর্য

জানুন কবে পালন করা হয় বার্গার দিবস (pixabay)

Burger Day: বার্গার খেতে ভালোবাসেন? জানেন কবে পালন করা হয় বার্গার দিবস? না জানা থাকলে এখনই জেনে নিন এই দিনটির ইতিহাস। 

স্ট্রিট ফুডের মধ্যে সব থেকে জনপ্রিয় খাবার হল বার্গার। স্যান্ডউইচ এবং বার্গার দুটোই পাউরুটি দিয়ে তৈরি করা হলেও স্যান্ডউইচের থেকে বার্গার অনেক বেশি পছন্দ করেন মানুষ। একটি স্যান্ডউইচ খেলে যতটা না পেট ভর্তি হয় তার থেকে অনেক বেশি পেট ভর্তি হয় একটি বার্গার খেলে, আর এটাই বার্গারের জনপ্রিয়তা ধরে রাখার অন্যতম কারণ।

কীভাবে বার্গার তৈরি হয়েছিল প্রথম?

১৭৫৮ সালে জার্মানির হামবুর্গে এই খাবারটি ‘হামবুর্গ সসেজ’ নামে পরিচিতি লাভ করেছিল। পরবর্তীকালে ১৮০০ দশকের মাঝামাঝি সময়ে একটি ক্রুজে যাত্রীদের স্যান্ডউইচ সরবরাহ করা হয়েছিল যার নাম দেওয়া হয়েছিল ‘হামবুর্গ স্যান্ডউইচ’। পরবর্তীকালে হামবুর্গ সসেজের নাম হয় ‘হামবুর্গ বার্গার’। তবে এই বার্গার সবথেকে বেশি জনপ্রিয়তা লাভ করেছিল ১৯০৪ সালে সেন্ট লুইস ফুড ফেস্টিভালে।

(আরো পড়ুন: ডায়াবিটিস কমাতে পারে জাম, ফেরায় ত্বকের জেল্লা! চোখের সমস্যা থেকেও দেয় মুক্তি)

বার্গার দিবসের ইতিহাস:

কথিত আছে, সেন্ট লুইস ফুড ফেস্টিভালে এক ব্যবসায়ী একবার ক্ষুধার্ত অবস্থায় গিয়েছিলেন। তার খুব দ্রুত খাবারের প্রয়োজন ছিল। কিন্তু অত দ্রুত খাবার বানিয়ে তাকে দেওয়া সম্ভব হচ্ছিল না। অতঃপর লুই নামক এক ব্যক্তি দুই টুকরো পাউরুটির মধ্যে গরুর মাংস স্যান্ডউইচ করে তৈরি করেছিলেন বার্গারটি। তারপর থেকেই জনপ্রিয়তা অর্জন করেছিল এই খাবারটি। ওইদিন থেকেই প্রতি বছর বার্গার দিবস পালন করা হয়।

বার্গার তৈরিতে জনপ্রিয়তা লাভ করেছে কোন কোম্পানি?

এখনো পর্যন্ত ম্যাকডোনাল্ডের কাছে ৩০০ বিলিয়নেরও বেশি বার্গার বিক্রি করার রেকর্ড রয়েছে। এই সংস্থাটি প্রতি সেকেন্ডে ৭৫ টির বেশি বার্গার বিক্রি করে।

(আরো পড়ুন: কে সিটে বসবে! এই নিয়ে মেয়েদের ধুন্ধুমার শুরু দিল্লি মেট্রোয়, ভাইরাল ভিডিয়ো)

কেন পালন করা হয় জাতীয় বার্গার দিবস

জাতীয় বার্গার দিবস হল একটি বার্ষিক অনুষ্ঠান যা প্রতিটি দেশ একসঙ্গে উদযাপন করে। এই দিন বিভিন্ন রেস্তোরায় বার্গারের ওপর দেওয়া হয় একটি বিশেষ ছাড়।

কবে পালন করা হয় জাতীয় বার্গার দিবস?

প্রতিবছর ২৮ শে আগস্ট এই দিনটি পালন করা হয়।

আপনি কীভাবে এই দিনটি পালন করবেন?

এই দিনটিতে আপনি বন্ধু-বান্ধবদের সঙ্গে কোনও রেস্টুরেন্টে গিয়ে বার্গার অর্ডার করে সেলিব্রেট করতে পারেন।

টুকিটাকি খবর

Latest News

আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে!

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.