বাংলা নিউজ > টুকিটাকি > Rasgulla Benefits: গরম গরম নরম রসগোল্লা খেতে পারেন রোজ! উপকারিতা শুনলে চমকে যাবেন
রসগোল্লার উপকারিতা। 
রসগোল্লার উপকারিতা। 

Rasgulla Benefits: গরম গরম নরম রসগোল্লা খেতে পারেন রোজ! উপকারিতা শুনলে চমকে যাবেন

  • বাঙালির প্রিয় মিষ্টির তালিকায় প্রথমেই আসে রসগোল্লা। তার এত উপকার, আগে জানতেন?

বাঙালি বিশেষ করে কলকাতাকে যদি বিশ্বের দরবারে এককথায় তুলে ধরতে হয়, তবে শুধু ‘রসগোল্লা’ই কাফি। নরম, তুলতুলে রসে ডোবানো এই মিষ্টির ভক্ত আট থেকে আশি। তবে, খেতে ভালো লাগলেও অনেকে শরীরের কথা ভেবে রসগোল্লা খেতে চান না! তবে পরিমিত খেলে উপকার মিলবে। রসগোল্লার স্বাস্থ্য উপকারিতা আপনাকে চমকে দেবে--

১. রসগোল্লায় ছানা ব্যবহার করা হয়। যা ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড যুক্ত। আর এই সমস্ত উপাদান গাঁট ও বাতের ব্যথা কমাতে সাহায্য করে। এছাড়া এতে থাকা ভিটামিন-কে এবং ম্যাগনেসিয়াম হাড় শক্ত রাখে। 

২. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গরম রসগোল্লা। আমাশার সমস্যা থাকলে গরম রসগোল্লা খান ১-২ট। উপকার পাবেন হাতেনাতে। 

৩. ডায়েটিশিয়ানদের মতে রসগোল্লা হাই প্রোটিন ডায়েট। এই মিষ্টির মধ্যে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকে, যা হজম ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

৪. রসগোল্লা ইউরিনারি সিস্টেমের কর্মক্ষমতাকে উন্নত করতে সাহায্য করে। প্রস্রাবের সময় যাদের জ্বলন হয়, তাঁরা রসগোল্লা খেতে পারেন। কিডনিতে পাথর হওয়াও আটকায় এটি। 

তবে, খুব বেশি রসগোল্লা না খাওয়াই ভালো। বিশেষ করে যাদের ডায়াবেটিসের সমস্যা আছে। প্রয়োজনে ডায়েটিশিয়ানের থেকে পরামর্শ নিয়ে জেনে নিন রসগোল্লা আপনার জন্য কতটা উপকারি। 

বন্ধ করুন