বাংলা নিউজ > টুকিটাকি > World Elder Abuse Awareness Day: জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস

World Elder Abuse Awareness Day: জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস

প্রবীণ মানুষদের সুরক্ষা প্রদান করার মাধ্যমে পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস (pixabay)

World Elder Abuse Awareness Day: প্রবীণ মানুষদের সুরক্ষা প্রদান করার মাধ্যমে পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস। আপনিও পালন করতে পারেন এই দিনটি। 

মানুষ যত আধুনিক হচ্ছে ততই তার গণ্ডি ছোট হয়ে যাচ্ছে। নিউক্লিয়ার ফ্যামিলিতে এখন প্রায় বাতিলের খাতায় নাম লেখাতে হচ্ছে প্রবীণ সদস্যদের। কখনও বাড়িতে অবহেলার শিকার হতে হচ্ছে কখনও আবার তাদের স্থান হচ্ছে বৃদ্ধাশ্রমে। বয়স্ক মানুষদের অবহেলার হাত থেকে রক্ষা করার জন্যই প্রতিবছর পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস।

কবে পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস ? 

 

প্রতি বছর ১৫ জুন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস।

বিশ্ব প্রবীর নির্যাতন সচেতনতা দিবসের উদ্দেশ্য 

 

প্রতিনিয়ত প্রবীণ ব্যক্তিদের ওপর যেভাবে অত্যাচার করা হয়, এই অত্যাচারের হাত থেকে তাদের উদ্ধার করার জন্যই এই দিনটি উদযাপন করা হয়।

(আরো পড়ুন: ঘুমের মধ্যে মৃত্যুর ভয়? এই নিয়মগুলি মেনে চললে সব সমস্যা থেকে পাবেন মুক্তি)

২০২৪ সালে বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবসের থিম 

 

২০২৪ সালে এই দিনটি থিম হল, 'জরুরী পরিস্থিতিতে বয়স্ক ব্যক্তিদের উপর স্পটলাইট'। প্রত্যেক বয়স্ক ব্যক্তিরা যাতে সুরক্ষিতভাবে জীবন অতিবাহিত করতে পারেন, তার জন্য এগিয়ে আসতে হবে সরকার এবং বিভিন্ন সংস্থাকে। জরুরী পরিস্থিতিতে কীভাবে বয়স্ক ব্যক্তিদের উদ্ধার করা যায়, সেই বিষয়টির উপর ভিত্তি করেই এই বছর এই থিম রাখা হয়েছে।

বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবসের ইতিহাস 

 

২০০৬ সালের ১৫ জুন আন্তর্জাতিক নেটওয়ার্ক দ্বারা এই দিনটি শুরু করার কথা বলা হয়েছিল। INPEA - এর অনুরোধে সাড়া দিয়ে ২০১১ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘ এই এই দিনটি উদযাপন করার প্রস্তাব গ্রহণ করে। তারপরের বছর থেকেই অর্থাৎ ২০১২ সালের ১৫ জুন থেকে WEAAD আনুষ্ঠানিকভাবে এই দিনটি পালন করা শুরু করে।

বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবসের গুরুত্ব 

 

বিশ্বের বড় বড় দেশ গুলিতে এখন প্রায়শই দেখা যায় প্রবীণ নাগরিকদের একা দিন কাটাতে। প্রিয়জনদের কাছ থেকে উপেক্ষা পাওয়ার ভয়ে কেউ নিজে থেকেই বৃদ্ধাশ্রমে চলে যান কেউ আবার একাই বাড়িতে থাকেন। একা থাকাকালীন অনেক সমস্যার সম্মুখীন হতে হয় এই বয়স্ক ব্যক্তিদের। কখনও অসুস্থ হয়ে পড়েন তারা কখনও আবার নির্যাতনের শিকার হন। এই বয়স্ক ব্যক্তিদের পাশে দাঁড়ানোর জন্যই WEAAD গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

(আরো পড়ুন: এই ৪টি মজাদার উপায়ে বাবার সঙ্গে পালন করতে পারেন ‘পিতৃ দিবস’)

আপনি কীভাবে পালন করবেন বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস 

 

আপনার আশেপাশে কোনও ব্যক্তি যদি এইভাবে একা জীবন অতিবাহিত করেন তাহলে তার পাশে থেকে আপনি পালন করতে পারেন এই দিনটি। তবে শুধু একটি দিন নয়, বয়স্ক ব্যক্তিদের যে কোনও প্রয়োজনে আপনাকে থাকতে হবে তাদের পাশে। আপনার বাড়িয়ে দেওয়া একটু সাহায্য একজন বয়স্ক ব্যক্তিকে অসহায়তার হাত থেকে রক্ষা করতে পারে। এই ভাবেই একে অপরের পাশে থেকে আপনি পালন করতে পারেন বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস।

টুকিটাকি খবর

Latest News

JECA, JELET-এর রেসপন্স শিট প্রকাশ করল পশ্চিমবঙ্গ জয়েন্ট বোর্ড,‘বদলানো’ যাবে জবাব মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২০ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.