বাংলা নিউজ > টুকিটাকি > Social Media Impact: সন্তান কি সারাদিন ফোনে সোশ্যাল মিডিয়ায় মগ্ন থাকছে? দেখে নিন ক্ষতিকর প্রভাব
অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ঘাঁটলে কী সমস্যা হতে পারে

Social Media Impact: সন্তান কি সারাদিন ফোনে সোশ্যাল মিডিয়ায় মগ্ন থাকছে? দেখে নিন ক্ষতিকর প্রভাব

  • Social media Impact: আপনার সন্তান কী সারাদিন ফোনে মগ্ন থাকে? ঘণ্টার পর ঘণ্টা সোশ্যাল মিডিয়ায় কাটায়? জানেন এর কতটা খারাপ প্রভাব পড়ে স্বাস্থ্য?

বর্তমান সময়ে, বিশেষ করে করোনা পরিস্থিতির পর, শিশুদের মধ্যে ফোন ঘাঁটার প্রবণতা অনেক বেড়ে গিয়েছে। দিনের একটা বড় সময় তারা হয় ফোন দেখে অথবা সোশ্যাল মিডিয়ায় সময় কাটায়। কিন্তু এর কুপ্রভাব সরাসরি তাদের স্বাস্থ্যের উপর পড়ে। অতিরিক্ত সোশ্যাল মিডিয়া ঘাঁটার ফলে তাদের কী কী সমস্যা হতে পারে দেখে নিন।

মানসিক স্বাস্থ্য: অতিরিক্ত সময় ফোন বা ল্যাপটপে কাটানোর দরুন শিশুরা পরিবারের লোকজনের কথা তেমন আর কথা বলতে চায় না, সময় কাটাতে চায় না। বাইরে খেলতে যায় না বন্ধুদের সঙ্গে। এর কুপ্রভাব সরাসরি তাদের স্বাস্থ্যের উপর পড়ছে। একাকীত্বয় ভোগে তারা।

সম্পর্কের উপর প্রভাব: সোশ্যাল মিডিয়াও মূলত আত্মীয়, বন্ধুদের সঙ্গে একটা যোগাযোগের মাধ্যম। কিন্তু সেটা ভার্চুয়াল। আমাদের সম্পর্ক অনেক বেশি টেকসই হয়, ভালো থাকে মুখোমুখি বলে কথা বললে সময় কাটালে। কিন্তু এখন সোশ্যাল মিডিয়ার কারণে সেটা কমছে।

কম ঘুম: দীর্ঘক্ষণ ফোন ঘাঁটার কারণে শিশুদের মধ্যে কম ঘুমানোর প্রবণতা দেখা যাচ্ছে। যেটার খারাপ প্রভাব সোজাসুজি তাদের স্বাস্থ্যের উপর পড়ছে।

আচরণে পরিবর্তন: সোশ্যাল মিডিয়ায় আমরা মূলত আমাদের আনন্দে থাকার, খুশি থাকার দিকগুলো তুলে ধরি, আর সেটা দেখে নিল শিশুই ঈর্ষান্বিত হয়ে পড়ে। তাদের আচরণে ব্যাপক পরিবর্তন দেখা যায়।

বন্ধ করুন