বাংলা নিউজ > টুকিটাকি > Sodium Salt: দুপুরে খেতে বসলেই পাতে কাঁচা নুন লাগে? অজান্তেই রোগ ডাকছেন না তো
বেশি নুনেই লুকিয়ে বিপদ

Sodium Salt: দুপুরে খেতে বসলেই পাতে কাঁচা নুন লাগে? অজান্তেই রোগ ডাকছেন না তো

  • Sodium Salt: রোজ খাওয়ার সময় পাতে কাঁচা নুন নিয়ে খেতে বসেন? নিজের অজান্তে কোনও রোগকে আহ্বান করছেন না তো? দেখুন কী বলছেন বিশেষজ্ঞরা।

অনেকেরই অভ্যাস আছে দুপুরবেলায় খেতে বসা মানেই পাতে অল্প হলেও কাঁচা নুন থাকবে, এঁরা মূলত খাবারে বেশি মাত্রায় নুন খেতে পছন্দ করেন। কিন্তু এই কাঁচা নুন খাওয়ার যে অভ্যাস সেটা মোটেই ভালো নয়। এতে স্বাস্থ্যের ক্ষতি হয়। অতিরিক্ত নুন খাওয়া মানেই অজান্তে একাধিক রোগ ডেকে আনা, যেমন উচ্চরক্তচাপ। বেশি নুন খেলে তার কুপ্রভাব শরীরে পড়বেই।

দেখে নিন বেশি মাত্রায় নুন খেলে কোন সমস্যায় পড়তে পারেন।

রক্তচাপ: অতিরিক্ত নুন খেলে রক্তচাপ বেড়ে যায়। এবং উচ্চরক্তচাপ হওয়ার আশঙ্কা থাকে। আর সবাই জানে উচ্চরক্তচাপ মানেই হার্টের অসুখ হওয়ার প্রবল সম্ভাবনা। ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত একটি সমীক্ষায় বলা হয়েছে যে বেশি নুন খেলে মৃত্যুর ঝুঁকি ২৪ শতাংশ অবধি বাড়তে পারে।

একদিন পাঁচ গ্রামের বেশি নুন কোনও ভাবেই খাওয়া যাবে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। অথচ একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে অধিকাংশ মানুষের খাবারে ১১ শতাংশেরও বেশি পরিমাণে নুন থাকে। আর সেই কারণেই পাল্লা দিয়ে বাড়তে থাকে হার্টের অসুখ এবং উচ্চরক্তচাপের আশঙ্কা।

নুন মানেই তাতে রয়েছে সোডিয়াম। আর এই সোডিয়াম হচ্ছে আসল কলকাঠি নাড়ে। কিন্তু তাই বলে কম পরিমাণে নুন বা সোডিয়াম কম আছে এমন নুন খাওয়াও কিন্তু যুক্তিযুক্ত নয় একেবারেই।

কম সোডিয়াম নুন মানেই তাতে বেশি পরিমাণে পটাশিয়াম থাকা। আর বেশি পটাশিয়াম খেলে কী হবে? কিডনির অসুখ বাড়বে। ফলে খানিকটা শাঁখের করাতের মতো অবস্থা। তাই যদি নিজেকে ভালো রাখতে চান তাহলে নুন খান কিন্তু পরিমাণে, তবে কাঁচা নুন? নৈব নৈব চ!

বন্ধ করুন