বাংলা নিউজ > টুকিটাকি > Pressure Cooker Hacks: কুকারে সিটি পড়তে না পড়তেই ডালও বেরিয়ে আসে তার সঙ্গে? ট্রাই করুন এই টিপস
প্রেশার কুকারে রান্না করার সময়ে সমস্যায় পড়েন অনেকেই। 

Pressure Cooker Hacks: কুকারে সিটি পড়তে না পড়তেই ডালও বেরিয়ে আসে তার সঙ্গে? ট্রাই করুন এই টিপস

  • Pressure Cooker Hacks: প্রেসার কুকারে ডাল বা ঝোল বসালে সিটি পড়ার সঙ্গে সঙ্গেই সেটা বেরিয়ে আসছে? কী করবেন বুঝতে পারছেন না? দেখুন টিপস।

মধ্যবিত্তের বাড়িতে কম বেশি রোজই ডাল হয়ে থাকে। আর অনেকেই এই ডাল তাড়াতাড়ি রান্না করার জন্য প্রেসার কুকারে দিয়ে দেন। কিন্তু অনেক সময়ই দেখা যায় সিটি পড়ার সঙ্গে সঙ্গেই ডালের জলটাও বেরিয়ে আসে। এমন অভিযোগ অনেকের থেকেই শোনা যায়। এই কারণে ডাল অনেক সময় ভালো করে সেদ্ধ হয় না। এই সমস্যা থেকে কী করে মুক্তি পাবেন ভাবছেন? দেখুন সহজ উপায়।

প্রেসার কুকার থেকে সিটির সঙ্গে ডালের জল বেরোলে গ্যাস, রান্নাঘর সবই নোংরা হয়ে যায়। সমস্তটা নতুন করে পরিষ্কার করতে লাগে। এর ফলে কাজ অনেকটাই বেড়ে যায়। তাই আপনিও যদি নিয়মিত এই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন, তাহলে দেখুন কী করে তার থেকে ছুটি পাবেন।

প্রেসার কুকারে ডাল করার সময় যে বিষয়গুলো খেয়াল রাখবেন দেখে নিন।

১. ডাল বানানোর সময়, অল্প ডাল করার হলে তবেই সেটা প্রেসার কুকারে দেবেন। নইলে বেশি পরিমাণে ডাল কুকারে করতে গেলে সেটা বেরিয়ে আসবে।

২. অতিরিক্ত জল দেবেন না। অতিরিক্ত জল দিলে সেটা সিটির সঙ্গে বেরিয়ে আসে।

৩. বেশি আঁচে রান্না করলে জল দ্রুত ফুটে যায় তখন সেটা সিটির সঙ্গে বাইরে বেরিয়ে আসে।

কুকারে রান্না করার সময় কেন ডাল পুড়ে যায়?

দেখুন সব রান্নারই নিজস্ব কিছু ধরন থাকে। মুসুর ডাল রান্না করার হলে সেটা রান্নার অন্তত ১৫ মিনিট আগে গরম জলে ভিজিয়ে রাখুন। এরপর মুসুর ডাল প্রেসার কুকারে দেওয়ার পর প্রয়োজন মতো জল দেওয়া আবশ্যক। নইলে ডাল পুড়ে যেতে পারে।

ডাল সবসময় কম আঁচে রান্না করবেন। নইলে এটা পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

কুকারের উপর দিকে যদি ডাল লেগে যায় তাহলেও কিন্তু ডাল পুড়ে যেতে পারে। তাই এই দিকেও খেয়াল রাখা জরুরি।

ডাল যাতে কুকারের বাইরে না যায় তার জন্য কী করবেন?

যদি আপনি চান প্রেসার কুকার থেকে ডাল না বেরোক তাহলে আপনাকে কুকারের ঢাকনার উপর এবং ভিতরে রান্নার তেল লাগিয়ে দিতে পারেন। এছাড়াও রান্নাতেও অল্প করে তেল দিয়ে দিতে পারেন। এতে ডাল যেমন ভালো সেদ্ধ হবে তেমনই কুকারের বাইরেও বেরোবে না।

বন্ধ করুন