বাংলা নিউজ > টুকিটাকি > Chewing Gum may affect testosterone levels: যৌন সম্পর্কের আগে চুয়িং গাম খাচ্ছেন? বড় ক্ষতি হতে পারে এর ফলে

Chewing Gum may affect testosterone levels: যৌন সম্পর্কের আগে চুয়িং গাম খাচ্ছেন? বড় ক্ষতি হতে পারে এর ফলে

যৌন সম্পর্কের অবনতি হতে পারে চুয়িং গাম খেলে। (ফাইল ছবি)

অনেকেই শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার আগে চুয়িং গাম চিবিয়ে নেন। মুখে সুগন্ধ আনতে গিয়ে এই অভ্যাস অন্য সমস্যা ডেকে আনতে পারে। 

মুখে দুর্গন্ধ হলে, তা তাড়ানোর সহজতম উপায় চুয়িং গাম চিবিয়ে নেওয়া। অনেকেই এই পদ্ধতির দ্বারস্থ হন মুখের দুর্গন্ধ তাড়াতে। বিশেষ করে যৌন সম্পর্কের আগে। কারণ যে মুহূর্তে অন্য জনের সঙ্গে শারীরিক ভাবে ঘনিষ্ঠ হচ্ছেন, সেই মুহূর্তে মুখের দুর্গন্ধ সম্পর্কের আনন্দটা অনেকটাই মাটি করে দিতে পারে। কিন্তু জানেন কি এই অভ্যাস অন্য ক্ষতি করতে পারে?

হালে ইউরোলজি নামক মেডিক্যাল জার্নালে চুয়িং গাম এবং যৌন সম্পর্কের ওপর তার প্রভাব নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, যৌন সম্পর্কের আগে চুয়িং গাম চেবানো মোটেই কোনও কাজের কথা নয়। বরং এটা রীতিমতো অস্বাস্থ্যকর। বিশেষ করে ছেলেদের জন্য। 

এর ফলে কী ক্ষতি হয় ছেলেদের? ছেলেদের যৌন সম্পর্কের জন্য যে হরমোনের ক্ষরণ দরকার, সেই testosterone-এর মাত্রা কমিয়ে দিতে পারে এটি। এর কারণ চুয়িং গামে থাকা পেপারমিন্ট। চায়ের সঙ্গে খুব সামান্য পরিমাণে এই পেপারমিন্ট মিশিয়েও দেখা গিয়েছে, তা খেলে পুরুষদের টেস্টোস্টেরনের মাত্রা কমতে থাকে। মিন্ট চায়ের তুলনায় চুয়িং গামে আরও বেশি মাত্রায় এই পেপারমিন্ট থাকে। ফলে এটি যৌন সম্পর্কের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়।

তবে ক্ষতি শুধু ছেলেদেরই নয়, মেয়েদেরও। যৌন সম্পর্কের সময়ে শরীরে বিশেষ কিছু হরমোনের ওঠানামা হয়। মেয়েরাও শারীরিক সম্পর্কের আগে চুয়িং গাম চিবোলে এই হরমোনগুলোর ভারসাম্য নষ্ট হতে থাকে। 

তাছাড়া যৌন সম্পর্কের আগে চুয়িং গাম খেলে হজমের সমস্যাও হতে পারে অনেকের ক্ষেত্রে। 

সেক্ষেত্রে কী করা উচিত? চিকিৎসকরা বলছেন, যৌন সম্পর্কের আগে ভালো করে দাঁথ মেজে নিন। যাঁদের মুখে দুর্গন্ধের সমস্যা আছে, তাঁরা পেট পরিষ্কার হচ্ছে কি না, সে বিষয়ে নজর দিন, আর দিনে অন্তত দু’বার খাবার খাওয়ার পরে দাঁত মাজুন। সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নিন।

টুকিটাকি খবর

Latest News

এই পেশার মানুষ হলেই বিয়ে করা যাবে কার্তিক আরিয়ানকে! কপিলের শো-তে শর্ত মা মালার হাই হিলে প্রেগন্যান্ট দীপিকা! হবু মা'র দিকে হাত বাড়ালেন প্রভাস, গোঁসা অমিতাভের! শাকিরির গোলে ঘুরে দাঁড়াল সুইজারল্যান্ড, জার্মানির হার ভুলে লড়াইয়ে স্কটল্যান্ড ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 12 ওভার শেষে West Indies-র স্কোর 102/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ?

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.