বাংলা নিউজ > টুকিটাকি > সাবধান! দুপুরে ভাত খাওয়ার পর যে ৫ কাজ ভুলেও করবেন না

সাবধান! দুপুরে ভাত খাওয়ার পর যে ৫ কাজ ভুলেও করবেন না

ভাত খাওয়ার পর যা করা ঠিক নয়। 

আপনি যদি এতদিন এই কাজগুলো করে থাকেন, তাহলে আজ থেকেই তা বন্ধ করে দিন। 

কথাতেই আছে মাছে-ভাতে বাঙালি। মানে রোজ যদি পাতে ভাত আর মাছ না পড়ে তাহলে কেমন যেন মনটা খালি খালি লাগে। যদিও মাছের জায়গায় পনির, ডিম, মাংস, সবজি থাকতে পারে, কিন্তু ভাতটা চাই-ই চাই। বিশেষ করে দুপুরে। সে আপনি ডায়েটিং করুন বা না করুন, মা-কাকিমারা ভাত না খাইয়ে আপনাকে ছাড়বে না। তবে ভাত খাওয়ার পর কিছু কাজ করা একেবারেই ঠিক নয়। যার প্রভাবে আপনার শরীরে হতে পারে মারাত্মক ক্ষতি। চলুন, সেগুলোই জেনে নেওয়া যাক--

১. অনেকেই ভাত খাওয়ার পর এক বাটি ফল নিয়ে বসে পড়েন। কিন্তু ডায়েটিশিয়ান থেকে চিকিৎসক সকলেই ভাত খাওয়ার অন্তত ঘণ্টাখানেক পরে ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। নয়তো আপনার হজমের সমস্যা দেখা দিতে পারে। 

২. ভাত খাওয়ার পর ধুমপান করা থেকে বিরত থাকুন। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে পেট ভরে খাওয়ার পরেই ধুমপান করলে স্বাভাবিক সময়ের থেকে ১০ গুণ বেশি ক্ষতি হয়।

৩. অনেকেই আছেন ভাত খাওয়ার পর স্নান করতে যান। কিন্তু মনে রাখবেন ভাত খাওয়ার পর আমাদের শরীরের মেটাবলিজম বেড়ে যায়। যা খাবার হজম করতে সহায়ক। এবার সেই সময় স্নান করলে শরীরের তাপমাত্রা হঠাৎ করে পড়ে যায়, ফলে কমে যায় মেটাবলিজমও। তাই এবার থেকে এই ভুল আর করবেন না। 

৪. ভাত খাওয়ার পরপরই ঘুমিয়ে পড়া খুবই খারাপ অভ্যাস। এর ফলে শরীরে মেদ জমে। খাওয়ার পর অন্তত ৩০-৪০ মিনিট বসে থাকুন। বই পড়ুন। টিভি দেখুন। ছাদে বা ঘরের মধ্যে হাঁটাচলাও করতে পারেন। 

৫. ভাত খাওয়ার পর চা খাওয়ার বদ অভ্যাসও অনেকেরই থাকে। চায়ের ট্যানিক অ্যাসিড খাদ্যের প্রোটিনকে ১০০ গুণ বাড়িয়ে তোলে। তাই একটু অপেক্ষার পর চা পান করা আপনার জন্য মঙ্গলজনক।

টুকিটাকি খবর

Latest News

'তাঁকে গুজরাট থেকে আনেন নন-বায়োলজিকাল PM', UPSC প্রধানের পদত্যাগে তোপ কংগ্রেসের অবশেষে রাজ্য সরকারি সংস্থার চাকরির পরীক্ষায় বাধ্যতামূলক বাংলা, বরাদ্দ ১০ মার্কস আমার কাছ থেকে আর কি আশা করে? ODI WC 2019-এর বিতর্ক নিয়ে মুখ খুললেন মহম্মদ শামি বিরাট-রোহিত নেটে ব্যাট করতে চান না তাঁর বিরুদ্ধে! রহস্য ফাঁস মহম্মদ শামির এবার সৌমিত্র-মৌসুমীর জুতোয় পা গলাচ্ছেন গৌরব-দেবচন্দ্রিমা,নতুন রূপে আসছে পরিণীতা Malaysia Women বনাম Thailand Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? কবে পালিত হবে কামিকা একাদশী? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর বিধি ‘২৪ রান দেওয়ার পর ভেবেছিলাম সব শেষ!’রোহিতের পেপ টকেই বদলে যায় চিত্র…ফাঁস অক্ষরের ‘ওদের উপর এবার…’ আরমানের বহুগামিতার প্রভাব পড়ছে সন্তানদের উপর, দাবি পায়েলের সুপ্রিম কোর্টের নির্দের পরই শহর ও সেন্টার ধরে ধরে NEET UG-র ফল প্রকাশ NTA-র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.