বাংলা নিউজ > টুকিটাকি > খালি পেটে ভুলেও খাবেন না কলা! দেখুন কী করবেন
উপকারি কলা। 
উপকারি কলা। 

খালি পেটে ভুলেও খাবেন না কলা! দেখুন কী করবেন

  • এভাবে কলা খেলে আর সমস্যা নেই। পুষ্টিবিদের মতে কমবে ওজনও!

সকালের প্রাতরাশে অনেকেই কলা খেয়ে থাকেন। কিন্তু খালি পেটে অন্যান্য ফলের মতো কলা খাওয়াও উচিত নয় একেবারেই। তবে কলা খুব উপকারী এবং সহজলভ্য একটা ফল। তাই ডায়েটে অবশ্যই রাখুন। হালকা কোনও খাবার খাওয়ার পর বা খাবারের সঙ্গে কলা খান। তাহলেই পাবেন উপকার। 

কলা কোষ্ঠকাঠিন্য ও আলসার হ্রাস করে শরীর ঠাণ্ডা রাখে। কলাতে আয়রনের পরিমাণ বেশি, যা রক্তে হিমোগ্লোবিনের উৎপাদন বাড়ায় এবং রক্তাল্পতা রোগ নিরাময়ে সাহায্য করে। এছাড়াও কলাতে থাকা পটাসিয়াম, ফাইবার ও ম্যাগনেসিয়ামের আপনার দেহের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পুষ্টি যোগায় ও শক্তি বাড়িয়ে তোলার পাশাপাশি ক্ষুধা কমায়।

সেলেব্রিটি নিউট্রিশনিস্ট অঞ্জু সুদের মতে সকালে কলা খেতেই পারেন। তবে তা খান অন্য খাবারের সঙ্গে মিশিয়ে। কারণ, কলা অ্যাসিডযুক্ত। এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। ফলে সকালে খালি পেটে না খাওয়াই ভালো। তবে শুকনো ফল যেমন আপেল, ন্যাসপাতির এবং অন্যান্য ফলের সঙ্গে তা মিশিয়ে খেলে শরীরে অ্যাসিডের পরিমাণ হ্রাস করে।

কীভাবে খাবেন?

কলা ও ওটমিল দিয়ে স্মুদি বানাতে পারেন। এক কাপ ওটস, কলা, আমন্ড বাটার, ১ চা চামচ মধু ব্লেন্ডারে দিয়ে মিশিয়ে নিন। চটজলদি ব্রেকফাস্ট সারতে চাইে এর জুরি মেলা ভার। 

কর্নফ্লেক্স ও দুধের সঙ্গে টুকরো করে কাটা কলা দিয়ে দিতে পারেন। 

কলা, আমন্ড মিল্ক এবং কোকো পাউডারের মিশ্রণ বানিয়েও খেতে পারেন। যারা রোজ এক্সারসাইজ করেন, তাঁরা এটিকে শরীরচর্চার পর এনার্জি ড্রিঙ্ক হিসেবে পান করতে পারেন।

বন্ধ করুন