বাংলা নিউজ > টুকিটাকি > Salt In Diet: শুধু বেশি নয়, কম নুন খেলেও দেখা দিতে পারে সমস্যা! সাবধান হয়ে যান
নুন কম খেলেও হতে পারে বিপদ। 
নুন কম খেলেও হতে পারে বিপদ। 

Salt In Diet: শুধু বেশি নয়, কম নুন খেলেও দেখা দিতে পারে সমস্যা! সাবধান হয়ে যান

  • ভুল করেও হঠাৎ করে নুন খাওয়া বন্ধ করে দেবেন না। 

খাবারে নুন কম বা বেশি হলে শুধু স্বাদ নষ্ট হয় না, ক্ষতিগ্রস্থ হয় স্বাস্থ্যও। এখন অবধি অনেকের মুখেই শুনেছেন বেশি নুন খাওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এই জন্য পরামর্শ দেওয়া হয় খাবারে অতিরিক্ত নুন না দিতে বা খাবার সময় কাঁচা নুন না খেতে। কিন্তু জানেন কি, কম নুন খেলেও দেখা দিতে পারে সমস্যা! আসুন জেনে নেই কম নুন খেলে কী কী অসুবিধে দেখা দিতে পারে!

আসলে নুন হল আয়োডিনের সবচেয়ে বড় উৎস, যা নানাভাবে শরীরের জন্য উপকারী। নুনে থাকা সোডিয়াম ক্লোরাইড ইলেকট্রোলাইটকে ব্যালেনিস করতে সাহায্য করে। শরীরে আয়োডিনের ঘাটতি দেখা গেলে থাইরয়েড গ্ল্যান্ড ঠিক করে কাজ করতে পারে না। যার ফলে শরীরে হাইপোথাইরয়েডিজমের সমস্যা দেখা দিতে পারে। পাশাপাশি আয়োডিন-যুক্ত নুন শরীরে গুড কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। তাই, পরিমিত পরিমাণে নুন খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। 

নিউট্রিশন এক্সপার্ট বরুণ কাট্যালের মতে যদি কেউ প্রয়োজন মতো নুন না খায়, তাহলে তাঁর শরীরে ইনসুলিন রেজিস্টেন্সের পরিমাণ বেড়ে যেতে পারে। আর যার ফলে সেই ব্যক্তি শিকার হতে পারে টাইপ ২ ডায়াবেটিসের। 

শরীরে সোডিয়ামের মাত্রা কমে গেলে ব্লাড প্রেসারও কমে যায়। তাই হঠাৎ করে প্রেসার কমে গেলে নুন-চিনির জল খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে। 

শরীরে সোডিয়ামের মাত্রা কমে যাওয়ায় হাইপোন্যাট্রিমিয়া (Hyponatremia) হতে পারে। যার সরাসরি প্রভাব পড়ে মানুষের মস্তিষ্কে। এর লক্ষণ অনেকটা ডিহাইড্রেশনের মতো। এর ফলে মাথা ব্যথা, কোমা থেকে শুরু করে মৃত্যুও হতে পারে।

বন্ধ করুন