বাংলা নিউজ > টুকিটাকি > Exercise: নিয়মিত শরীর চর্চা করেন? দেখে নিন গরমকালে ব্যায়াম করার সময় কী খেয়াল রাখা উচিত?

Exercise: নিয়মিত শরীর চর্চা করেন? দেখে নিন গরমকালে ব্যায়াম করার সময় কী খেয়াল রাখা উচিত?

গরমকালে ব্যায়াম করার সময় কী খেয়াল রাখা উচিত

ভরা গ্রীষ্মের দুপুরে অনেকটা দৌড়ানোর পর অসম্ভব কষ্ট হলে, কিংবা শরীর চর্চার পর শরীর গরম হয়ে গেলে কী করবেন জানেন? কী ভাবে রক্ষা পাবেন বিপদ থেকে?

অনেকেই এমন থাকেন যাঁরা শীত-গ্রীষ্ম-বর্ষা নিয়মিত শরীর চর্চা করেন। অন্যান্য সময় খুব একটা অসুবিধা না হলেও গ্রীষ্মের দুপুরে একটানা শরীর চর্চা করলে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে বইকি! কারণ গরমকালে শরীর চর্চার অর্থ হল শরীরকে অতিরিক্ত স্ট্রেস দেওয়া। শরীর চর্চার সময় বা পরে ঠিক থাক যত্ন না নিলে ক্ষতিও হতে পারে। বাইরে যেহেতু তাপমাত্রা এবং আদ্রতা বেশি থাকে সেহেতু শরীরের তাপমাত্রা বেড়ে যায়। তাই যদি গরমকালে শরীর চর্চা করতে চান কিছু জিনিসের দিকে অবশ্যই খেয়াল রাখুন।

১.বাইরের তাপমাত্রা দেখুন। যদি দেখেন তাপপ্রবাহ চলার পূর্বাভাস আছে তাহলে বাইরে শরীর চর্চা না করাই ভালো। বিশেষ করে দৌড়াবেন না।

২. শরীর চর্চা করার আগে বাইরের আবহাওয়ার সঙ্গে নিজেকে মানিয়ে নিন। বিশেষ করে যদি আপনার ঠাণ্ডা ঘরে ব্যায়াম করার অভ্যাস থেকে থাকে। তাই একবারে ঠাণ্ডা থেকে গরমে এসে শরীর চর্চা করবেন না। আগে অভ্যস্থ হন।

৩. প্রচুর পরিমাণে জল খান। শরীরকে হাইড্রেটেড রাখুন। অনেক জল বা সরবত খেলে যেমন শরীরের তাপমটারা ঠিক থাকবে, শরীর ঠাণ্ডা থাকবে।

৪. হালকা রঙের, ঢিলেঢালা পোশাক পরুন। গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলুন।

৫. ভরা দুপুরে ব্যায়াম বা শরীর চর্চা কোনওটাই করবেন না। হয় ভোরে শরীর চর্চা করুন নইলে সন্ধ্যায়।

৬. যথেষ্ট পরিমাণে সানস্ক্রিন মাখুন। নইলে আপনার স্কিন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়বে।

এছাড়া কোনও রকম লক্ষণ যদি দেখতে পান যাতে বুঝতে পারেন যে গরম আপনার সহ্য হচ্ছে না তাহলেই সতর্ক হন।

বন্ধ করুন