বাংলা নিউজ > টুকিটাকি > Covid and Double Coating: আসছে নতুন প্রযুক্তি, এক বছরের জন্য জীবাণুর বিনাশ করবে বিশেষ কোটিং
কোভিড থেকে সহজেই বাঁচতে সব জিনিসে ব্যবহার করুন টেকসই আবরণ

Covid and Double Coating: আসছে নতুন প্রযুক্তি, এক বছরের জন্য জীবাণুর বিনাশ করবে বিশেষ কোটিং

  • পলিউরেথেন চা এবং দারুচিনি তেলের জীবাণুরোধী শক্তিতে লক করে। নতুন প্রযুক্তি এক বছরের মধ্যে পাবলিক স্পেসকে নিরাপদ করতে শুরু করতে পারে।

দ্রুত এমন সব জিনিস আবিষ্কার হয়ে যাবে যার দ্বারা একাধিক ছোঁয়াচে রোগকে দূরে রাখা সম্ভব হবে। এর মধ্যে অন্যতম হল টেকসই আবরণ বা ডিউরাবেল কোটিং। মিশিগান বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ার এবং ইমিউনোলজিস্টদের একটি দল তৈরি করেছে এই আবরণ। এটি কোভিড ১৯ ভাইরাস সহ অন্যান্য বিভিন্ন প্যাথোজেন আটকানোর জন্য যে দারুন উপকারী সেটা গবেষণায় প্রমাণিত হয়েছে। এটি কীবোর্ড, সেল ফোনের স্ক্রিন এবং কাটিং বোর্ডের মতো একাধিক জিনিসকে বারবার পরিষ্কার, ইত্যাদি করার পরেও পরেও 99.9% জীবাণু রোধ করতে সক্ষম হয়েছে।

ইউএমের পদার্থ বিজ্ঞান ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এবং ম্যাটারে প্রকাশিত গবেষণাপত্রের সহলেখক অনীশ তুতেজার মতে, আবরণটি বিমানবন্দর এবং হাসপাতালের মতো একাধিক জীবাণুযুক্ত পাবলিক স্পেসগুলিতে একটি দারুন উপকারী হতে পারে।

তুতেজা বলেন, 'জীবাণুনাশক ক্লিনারগুলি মাত্র এক বা দুই মিনিটের মধ্যে জীবাণুকে মেরে ফেলতে পারে তবে তারা দ্রুত আবার ফিরে আসে এবং ছড়িয়ে পড়ে। এর ফলে এই জায়গাগুলিকে আবার সংক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। আমরা যে আবরণ বানিয়েছি তাতে তামা এবং দস্তার মতো ধাতুগুলি রয়েছে, যার মধ্যে আছে দীর্ঘস্থায়ী অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য। তবে ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলতে তারা কয়েক ঘন্টা সময় নেয়।'

এই আবরণটিতে আছে চা গাছের তেল এবং দারচিনির তেল থেকে প্রাপ্ত অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য। যার ফলে এটা নিরাপদ এবং কার্যকর জীবাণু নাশ করার জন্য। মাত্র দুই মিনিটের মধ্যে এটা কাজ করে। আবরণের এই স্থায়ীত্ব পলিউরেথেন থেকে আসে, যা একটি শক্ত, বার্নিশের মতো সিলার এবং এটি মূলত মেঝে এবং আসবাবপত্রের মতো জিনিসগুলিতে ব্যবহৃত হয়।

'আমরা যে অ্যান্টিমাইক্রোবিয়ালগুলি পরীক্ষা করেছি তা এফডিএ দ্বারা নিরাপদ হিসাবে বিবেচিত হয়েছে। পলিউরেথেন একটি নিরাপদ এবং খুব সাধারণভাবে ব্যবহৃত আবরণ। তবে আমরা নিশ্চিত হওয়ার জন্য এর বিষাক্ততা পরীক্ষা করেছিলাম এবং আমরা দেখতে পেয়েছি যে আমাদের উপাদানগুলির বিশেষ সংমিশ্রণ বর্তমান সময়ের অনেক অ্যান্টিমাইক্রোবিয়ালের থেকে বেশি নিরাপদ।' জানান তুতেজা।

গবেষণার স্থায়িত্ব পরীক্ষার ফল দেখে এটা প্রমাণিত যে আবরণটি ছয় মাস বা তার বেশি সময় ধরে জীবাণু নাশ করতে পারে। তুতেজা অনুমান করেছেন যে প্রযুক্তিটি এক বছরের মধ্যে বাণিজ্যিকভাবে উপলব্ধ হতে পারে। হাইগ্রাটেককে, তুতেজার প্রতিষ্ঠিত স্পিনঅফ কোম্পানিকে এই প্রযুক্তি বানানোর লাইসেন্স দেওয়া হয়েছে।

এখন তাই কোভিড১৯ সহ একাধিক ভাইরাসকে নিয়ে আর কোনও চিন্তার কারণ রইল না। এই ডিউরাবেল কোটিং বা আবরণের সাহায্যেই জীবাণুকে দূরে রাখা যাবে।

বন্ধ করুন