বাংলা নিউজ > টুকিটাকি > পুজোর আড্ডায় চা বা কফির সঙ্গে ‘টা’ লাগবে তো? বানাতে পারেন তন্দুরি পমফ্রেট
তন্দুরি পমফ্রেট রেসিপি। 
তন্দুরি পমফ্রেট রেসিপি। 

পুজোর আড্ডায় চা বা কফির সঙ্গে ‘টা’ লাগবে তো? বানাতে পারেন তন্দুরি পমফ্রেট

  • ঠিক মতো বানাতে পারলে জমে যাবে আপনার বিকেলের আড্ডা!

করোনা আবহে অনেকেই চাইছেন ঠাকুর দেখার ভিড় এরিয়ে যেতে। তাঁদের পছন্দ বাড়িতে পরিবার বা বন্ধুদের নিয়ে জমাটি আড্ডা আর কবজি ডুবিয়ে খাওয়া-দাওয়া। লাঞ্চ বা ডিনার নয় বাইরে থেকেই আনিয়ে নিলেন। কিন্তুর সন্ধ্যায় চায়ের সঙ্গে একটু মুখোরোচক খাবার হিসেবে বানিয়ে নিতে পারেন তন্দুরি পমফ্রেট। খুব সহজেই বানানো সম্ভব। আর খেতেও হয় খুব সুস্বাদু।

উপকরণ

আদা-রসুন বাটা (আড়াই টেবিল চামচ), পাতিলেবুর রস (৫ চা চামচ), লাল লঙ্কার গুঁড়ো (১ টেবিল চামচ), নুন (স্বাদমতো), গোটা পমফ্রেট মাছ, দু' পিঠ চিরে চিরে নিতে হবে (৫টি মাঝারি আকারের), জিরে গুঁড়ো (দেড় চা চামচ), কসুরি মেথির গুঁড়ো (১/৪ চা চামচ), গরমমশলার গুঁড়ো (১/৪ চা চামচ), জল ঝরিয়ে ভালো করে ফেটানো দই (৩০০ গ্রাম), সরষের তেল (আড়াই টেবিল চামচ)

পদ্ধতি

একটি পাত্রে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, ২ চা চামচ পাতিলেবুর রস ও লঙ্কা গুঁড়ো নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে পরিমাণমতো নুন দিন।  এমাছগুলির গায়ে ভালো করে লাগিয়ে ২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন ম্যারিনেশনের জন্য।

অন্য আরেকটি একটি পাত্রে বাকি আদা-রসুনবাটা, পাতিলেবুর রস ও লঙ্কা গুঁড়ো মিশিয়ে তার মধ্যে গুঁড়ো মশলা, নুন, দই ও সরষের তেল দিন। ফ্রিজ থেকে মাছ বের করে এই মিশ্রণটি এবার পমফ্রেট মাছগুলির গায়ে মাখিয়ে আরও একঘণ্টা ফ্রিজে রেখে দিন।

ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রথমে 8 মিনিট রোস্ট করুন। তারপর ২ মিনিট রেখে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেডে আরও ৩ মিনিট রোস্ট করুন।

ফ্রাইং প্যানে হালকা তেল দিয়ে ঢাকা দিয়ে দিয়ে মাছ ভেজে নিতে পারেন। তারপর নামানোর আগে একটা ছোট বাটিতে গরম কয়লার টুকরো দিয়ে তাতে সামান্য ঘি দিয়ে প্যানে বসিয়ে ঢাকনা দিয়ে রাখুন ১ মিনিট। এতেও তন্দুরি ফ্লেভার চলে আসবে।

কাঁচা পেঁয়াজ ও পছন্দের চাটনি সহযোগে গরম গরম পরিবেশন করুন।

বন্ধ করুন