বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja Ashtami Anjali Timing: মহাঅষ্টমীতে অঞ্জলি দেবেন কখন? সন্ধিপুজো শুরু কখন? জানুন নির্ঘণ্ট

Durga Puja Ashtami Anjali Timing: মহাঅষ্টমীতে অঞ্জলি দেবেন কখন? সন্ধিপুজো শুরু কখন? জানুন নির্ঘণ্ট

মহাঅষ্টমীতে অঞ্জলি দেবেন কখন? সন্ধিপুজো শুরু কখন? জানুন নির্ঘণ্ট (PTI)

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে সন্ধিপুজো শুরু হবে বিকেল ৩টে ৩৬ মিনিটে এবং চলবে ৪টে ২৪ মিনিট পর্যন্ত। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে সন্ধিপুজো শুরু হবে বিকেল ৪টে ১৪ মিনিটে এবং চলবে ৫টা ০৪ মিনিট পর্যন্ত।

আজ মহাঅষ্টমী। বাংলায় দুর্গাপুজো মূলত পালিত হয় পাঁচদিন ধরে। তবে এরই মধ্যে মহাষ্টমীর অঞ্জলি ও সন্ধিপুজো খুবই গুরুত্বপূর্ণ। মহাষ্টমীর তিথি শুরু ১৫ আশ্বিন, ২ অক্টোবর (রবিবার) রাত ৬টা ২১ মিনিট ২৭ সেকেন্ডে। অষ্টমী তিথি শেষ হচ্ছে ১৬ আশ্বিন, ৩ অক্টোবর (সোমবার) দুপুর ৩টে ৫৯ মিনিট ১ সেকেন্ডে।

সকাল ৮টা ২৯ মিনিট থেকে ৯টা ২৮ মিনিটের মধ্যে মহাষ্টম্যাদিকল্পারম্ভ, মহাষ্টমী বিহিত পূজা, বীরাষ্টমী ব্রত, মহাষ্টমীর ব্রতোপবাস গ্রহণযোগ্য। বেণীমাধব শীলের পঞ্জিকা অনুসারে, পূর্বাহ্ণ মধ্যে বীরাষ্টমীব্রত ও মহাষ্টমীর ব্রতোপবাস। রাত্রি ১১।০ গতে ১১.৪৮ মধ্যে দেবী দুর্গার অর্ধরাত্রবিহিত পুজো। এই আবহে সাতসকালে স্নান করে খালি পেটে পুষ্পাঞ্জলি দিতে মণ্ডপে মণ্ডপে ভিড় জমাবেন পূণ্যার্থীরা। উল্লেখ্য, পুরাণ মতে মহাষ্টমীতেই দেবী দুর্গাকে নানা ধরনের অস্ত্র, পদ্মের মালা, রত্নহার দিয়ে সাজিয়ে তুলেছিলেন দেবতারা। তাই অষ্টমী তিথির এত গুরুত্ব।

এদিকে গুপ্তপ্রেস পঞ্জিকা মতে সন্ধিপুজো শুরু হবে বিকেল ৩টে ৩৬ মিনিটে এবং চলবে ৪টে ২৪ মিনিট পর্যন্ত। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে সন্ধিপুজো শুরু হবে বিকেল ৪টে ১৪ মিনিটে এবং চলবে ৫টা ০৪ মিনিট পর্যন্ত। সন্ধিপুজো শেষ হতেই পড়ে যাবে নবমী তিথি। মঙ্গলবার দুপুর পর্যন্ত থাকবে নবমী তিথি।

বন্ধ করুন