বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja 2022: সমুদ্রপৃষ্ঠের ৬,২০০ উঁচুতে ‘প্রথমবার’ দুর্গাপুজো, পর্বতেই পর্বত কন্যার আরাধনা!

Durga Puja 2022: সমুদ্রপৃষ্ঠের ৬,২০০ উঁচুতে ‘প্রথমবার’ দুর্গাপুজো, পর্বতেই পর্বত কন্যার আরাধনা!

সমুদ্রপৃষ্ঠের ৬,২০০ উঁচুতে ‘প্রথমবার’ দুর্গাপুজো, পর্বতেই পর্বত কন্যার আরাধানা! (ছবিটি প্রতীকী, সৌজন্যে এপি)

Durga Puja 2022: হিমালয়ের মেয়ের পুজো এবার খোদ হিমালয়ের পাদদেশেই হতে চলেছে। কালিম্পংয়ের কোথায় এই পুজো হচ্ছে জানেন? এর বিশেষত্ব কী?

গোটা রাজ্য, তথা দেশ বিদেশে যেখানে বাঙালি ছড়িয়ে সেখানে ইতিমধ্যেই পুজোর ছোঁয়া লেগে গিয়েছে। সবাই এখন সেই চারদিনের অপেক্ষায়। কিন্তু এই হিমালয় কন্যার পুজো হিমালয়ের পাদদেশে অনুষ্ঠিত হতে চলেছে। কোথায় জানেন? আমাদের কালিম্পং জেলায়। কালিম্পংয়ের গরুবাথান ব্লকে সমুদ্রপৃষ্ঠ থেকে ৬২০০ ফুট উঁচুতে এই প্রথমবার দুর্গাপুজো হবে।

যাঁরা পাহাড় কিংবা জঙ্গল, অথবা দুই ভালোবাসেন তাঁদের কাছে ঝান্ডি এবং সুন্তালে এই দুটো নাম ভীষণই পরিচিত। সেখানে সারাদিন ' গাভীর মতো ' মেঘ চড়ে বেড়ায়। দেখা যায় মেঘ আর রোদের খেলা। দিনে-দিনে পর্যটকদের আনাগোনা বাড়ছে এই দিকে। ফলে কয়েকটি হোমস্টে গড়ে উঠেছে। আছে খানচল্লিশেক বাড়ি। এবার সেখানে পালন করা হবে দুর্গাপুজো। ফলে পর্যটক থেকে স্থানীয় বাসিন্দা, খুশি সকলেই!

এই অঞ্চলে যাঁরা বাস করেন, ভীষণ সাধারণ মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত মানুষ, যাঁদের দিন চলে এলাচ, ঝাড়ুর চাষ করে এবং সঙ্গে পশুপালন। এঁদের পক্ষে কখনই দুর্গাপুজোর আয়োজন করা সম্ভব ছিল না। তবে এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন এক ব্যবসায়ী।

আরও পড়ুন: Devi Durga 10 weapons Significance: দেবী দুর্গার ১০ অস্ত্রের আধ্যাত্মিক তাৎপর্য কী? কীসের প্রতীক এই সস্ত্রগুলি!

শুভম পোদ্দার হলেন একজন পর্যটন ব্যবসায়ী, যাঁর এই এলাকায় একটি হোমস্টে আছে। তিনি উদ্যোগ নিয়েছেন এক পুজোর। একটি ক্লাব গড়ে ফেলেছেন তিনি স্থানীয়দের নিয়ে। নাম দিয়েছেন ঝান্ডি সুন্তালে ইউনাইটেড ক্লাব। আর এই পুজোর নাম? স্বর্গের পুজো।

নাম একদম যথাযথ হয়েছে। চারদিকে সবুজের সমারোহ, পাহাড়, ঝর্না, নদী, কী নেই? মাঝে বেজে উঠবে ঢাক, ঢোল, ছড়িয়ে পড়বে ধূপ, ধুনোর গন্ধ। আর মাঝে বিরাজ করবেন সপরিবারে দেবী।

এই পুজোর বিষয়ে শুভম পোদ্দার জানান যে তাঁর বরাবরের ইচ্ছে ছিল যে তিনি পাহাড়ে থাকবেন। আর সেটা সফল করতেই তিনি এই হোমস্টে গড়ে তোলেন। বহু পর্যটক আসেন এখানে। এমনকি পুজোতেও তাঁদের ভিড় নজরে আসে। কিন্তু পুজোর সময় ঘুরতে গিয়ে পুজোর আনন্দ মিস হয়ে যায়। তাই গত এক বছর ধরে তিনি এই পুজোর উদ্যোগ নিয়ে অবশেষে এই বছর তার আয়োজন করছেন। স্থানীয়রা তাঁর সাহায্য করছে।

আরও পড়ুন: Durga Puja 2022 Weather: আসছে ঘূর্ণাবর্ত, দুর্গাপুজোর সপ্তমী থেকে নামতে পারে বৃষ্টি, সঙ্গে দমকা হাওয়া

মালবাজার থেকে এই পুজোর জন্য প্রতিমা আনা হবে। সুবল পালের তৈরি মূর্তি আসবে এখানে। ময়নাগুড়ি থেকে আসবেন পুরোহিত। ঢাকিরা যাবেন কলকাতা থেকে। হবে সাংস্কৃতিক অনুষ্ঠানও। ফলে এবার যাঁদের ডুয়ার্স যাওয়ার প্ল্যান আছে তাঁদের কিন্তু আর পুজো মিস হবে না। কারণ গেলেই স্বর্গের পুজোর দেখা মিলবে।

টুকিটাকি খবর

Latest News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম ‘আমার বিয়ে…’, সুখবর দিলেন ইধিকা, পাত্রের পরিচয় ফাঁস করলেন শাকিবের প্রিয়তমা ইন্দোনেশিয়ায় স্টারলিংক উদ্বোধন মাস্কের, প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে উঠল ছবি মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী তিন হাত লম্বা বাঁশ কেটে রাখুন, ভোট দিতে বাধা দিলেই ধোলাইয়ের নিদান BJP নেতার লখনউ থেকে চিনুক চপারের মডেল কি সত্যি চুরি গিয়েছে? মুখ খুলল কেন্দ্রীয় সরকার দাম্পত্য জীবনে অশান্তিতে ভুগছেন? আগামিকাল মোহিনী একাদশীতে অবশ্যই করুন এই কাজ প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’

Latest IPL News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.