বাংলা নিউজ > টুকিটাকি > Malabar Chicken: পুজোয় রকমারি কোন খাবার বানিয়ে সকলকে তাক লাগাবেন ভাবছেন? বানান মালাবার চিকেন
মালাবার চিকেনের রেসিপি

Malabar Chicken: পুজোয় রকমারি কোন খাবার বানিয়ে সকলকে তাক লাগাবেন ভাবছেন? বানান মালাবার চিকেন

  • Malabar Chicken Recipe: মুরগির মাংস বোধহয় সব থেকে সহজেই এবং দ্রুত রান্না করা যায়। আর ৮ হোক বা ৮০ সকলেই মুরগির মাংস খেতে ভালোবাসেন। এবার পুজোয় বানান এই পদ।

যে জিনিসগুলো ছাড়া পুজো অসম্পূর্ণ সেগুলোর অন্যতম হল খাওয়া দাওয়া। অনেকেই এই সময় বাড়িতে রান্নাবান্নার পাট রাখেন না। বাইরে খান। অনেকে আবার বাড়িতেই বিভিন্ন রকম পদ রাঁধেন। বাড়িতে অতিথিরা আসেন। যাঁরা এই দ্বিতীয় দলে পড়েন তাঁরা ভাবছেন পুজোয় মুরগির নতুন কোন পদ বানাবেন? কেন? চিলি চিকেন, চিকেন কষা এসব বাদ দিয়ে বরং বানিয়ে ফেলুন মালাবার চিকেন। স্বাদ বদল তো হবেই, সঙ্গে পাবেন দারুন প্রশংসা।

মালাবার চিকেনের রেসিপি:

উপকরণ: মুরগির মাংস, গোটা ধনে, শুকনো লঙ্কা, গোলমরিচ, নারকেল কোরা, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা, কারি পাতা, পেঁয়াজ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, পাতিলেবু, তেল, নুন।

পদ্ধতি: প্রথমে কড়াইতে দিন তেল। তেল গরম হলে তাতে দিয়ে দিন গোটা ধনে, গোলমরিচ, শুকনো লঙ্কা। এগুলোকে হালকা ভেজে নিন। তারপর তাতে দিন এক কাপ নারকেল কোরা। এবার বেশ খানিকক্ষণ নাড়াচাড়া করুন। ভাজা ভাজা হয়ে গেলে মশলা মাখানো নারকেল কোরা নামিয়ে নিন। তারপর এটাকে মিক্সিতে দিন। সঙ্গে দিন অল্প জল। তারপর ব্লেন্ড করে নিন।

এরপর কড়াইতে আবার তেল দিন। তাতে দিন কারি পাতার ফোড়ন, সঙ্গে দিন পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা। এবারে এটাকে একসঙ্গে ভালো করে কষিয়ে নিন। যখন মশলা কষে যাবে তখন তাতে দিন কাঁচা লঙ্কা এবং মাংসের টুকরোগুলো। তারপর তাতে দিয়ে দিন হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন আর পাতিলেবুর রস। এবার ভালো করে নাড়তে থাকুন। তারপর তার সঙ্গে মিশিয়ে দিন ওই ব্লেন্ড করা নারকেল কোরা। যদি প্রয়োজন হয় দিয়ে দিন অল্প জল। এবার ভালো করে নেড়ে নিয়ে ঢাকা দিয়ে নিন। গ্রেভি থেকে যখন জল বেরোতে শুরু করবে তখন সেটাকে আরও বেশ কিছুক্ষণ দমে রেখে নামিয়ে নিন। এটা রুটি, ভাত দুইয়ের সঙ্গেই খাওয়া যাবে।

বন্ধ করুন