বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja 2022: আশ্বিনের কৃষ্ণা নবমীতেই বোধনের কল্পারম্ভ, কোথায় পালন করা হয় এই রীতি জানেন
দুর্গাপুজোর বোধন

Durga Puja 2022: আশ্বিনের কৃষ্ণা নবমীতেই বোধনের কল্পারম্ভ, কোথায় পালন করা হয় এই রীতি জানেন

  • Durga Puja 2022: ট্যাংরার দাস বাড়িতে আশ্বিনের কৃষ্ণা নবমীতেই করা হয় কল্পারম্ভ। তারপরই হবে বোধন। শীল লেনের এই বাড়ির ইতিহাস জানেন? আসুন দেখে নিন।

অকাল বোধন করা হয় কৃষ্ণা নবমীর তিথিতে। মহালয়ার আগেই হবে বোধন। ১৯ সেপ্টেম্বরেই ট্যাংরার শীল লেনের দাস বাড়িতে দুর্গাপুজোর সূচনা হয়ে গেল। এই বাড়ির ইতিউতি ছড়িয়ে আছে কতই না ইতিহাস। সবেকিয়ানা এবং আভিজাত্যের দারুন মেলবন্ধন দেখা যায় এই বাড়িতে।

মহালয়া আসতে এখনও ৬টা দিন বাকি। কিন্তু তাতে কি এই বাড়িতে তার আগেই এসে গেল আগমনীর সুর। এদিন সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে পুজো, আরতি।

আশ্বিন মাসের কৃষ্ণা নবমী তিথিতে কল্পারম্ভ করা হয়। তারপরই হয় বোধন। এই যে আজ বোধন হয়ে গেল, এই পুজো এখন ষষ্ঠী অবধি চলবে দাস বাড়িতে। সপ্তমী থেকে শুরু হবে পুজো। কিন্তু আসল পুজো শুরু হতে বেশ কয়েকটা দিন বাকি থাকলেও শীল লেনের দাস বাড়িতে আজ থেকেই পুজোর আমেজ শুরু হয়ে গেল।

এই বিষয়ে আপনাকে একটা কথা জানিয়ে রাখি। আপনি যদি এসি বাসে করে কলকাতার বিভিন্ন বনেদি বাড়ির দুর্গাপুজো দেখতে চান তাহলে রাজ্য সরকার কিন্তু আপনাকে সাহায্য করতে পারে। পুজো পরিক্রমা প্যাকেজ আনা হয়েছে রাজ্য পরিবহন দফতরের তরফে। ১৮৫০ টাকা খরচ করে আপনি এই উদ্যোগের সঙ্গী হতে পারবেন। এসপ্ল্যানেড বাস টার্মিনাল থেকে রোজ সকাল ৮টায় বাস ছাড়া হবে। দেখানো হবে শোভাবাজার রাজবাড়ির পুজো, সাবর্ণদের পুজো সহ একাধিক বনেদি বাড়ির পূহ। থাকবে জলখাবার থেকে লাঞ্চ এবং স্ন্যাক্সের ব্যবস্থা।

বন্ধ করুন