বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: সেপ্টেম্বরেই দুর্গাপুজোর ঢাকে কাঠি, আর কোন কোন দিন ছুটি পাবেন এ মাসে? রইল তালিকা
চলতি মাসে কী কী উৎসব এবং গুরুত্বপূর্ণ দিন রয়েছে?

Durga Puja: সেপ্টেম্বরেই দুর্গাপুজোর ঢাকে কাঠি, আর কোন কোন দিন ছুটি পাবেন এ মাসে? রইল তালিকা

  • Durga Puja 2022: চলতি মাসে একের পর এক বড় বড় অনুষ্ঠান। গুরুত্বপূর্ণ সব দিন। এখন থেকেই মিলিয়ে নিন ক্যালেন্ডার। 

দুর্গাপুজোর এক প্রকার সূচনা হয়েই গিয়েছে। বিশ্বকর্মা পুজোও এ মাসেই। মহালয়াও এ মাসে। তাছাড়া রয়েছে শিক্ষক দিবস। জেনে নিন, কোন কোন গুরুত্বপূর্ণ দিন রয়েছে সেপ্টম্বরে।  

1

রাধাষ্টমী (৪ সেপ্টেম্বর ২০২২, রবিবার): জন্মাষ্টমীর প্রায় ১৫ দিন পর রাধাষ্টমী উদ্‌যাপিত হয়। এই দিনটি রাধার জন্মোৎসব হিসেবে পালিত হয়। এ বছর রাধাষ্টমী পড়েছে ০৪ সেপ্টেম্বর, রবিবার।

2

শিক্ষক দিবস (৫ সেপ্টেম্বর ২০২২, সোমবার): প্রতি বছর ৫ সেপ্টেম্বর শিক্ষক দিবস পালিত হয়। সর্বপল্লি রাধাকৃষ্ণণের জন্মদিন উপলক্ষে এই দিনটি পালন করা হয়। রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হওয়ার আগে রাধাকৃষ্ণণের পরিচয় ছিল একজন দারুণ শিক্ষক হিসেবে। সে কথা মাথায় রেখেই দিনটিতে তাঁর প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। 

3

পরিবর্তনী একাদশী (৬ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার): ভাদ্র মাসের শুক্লপক্ষের একাদশীকে পরিবর্তনী একাদশী বলা হয়। এ দিন বিষ্ণু যোগনিদ্রার সময়ে পাশ ফেরেন। চতুর্মাসে প্রথমবার তাঁর এই স্থান পরিবর্তন হয়, তাই একে পরিবর্তনী একাদশী বলা হয়।

4

প্রদোষ ব্রত (৮ সেপ্টেম্বর ২০২২, বৃহস্পতিবার): প্রতি মাসের শুক্লপক্ষ ও কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিকে প্রদোষ ব্রত পালন করা হয়। এই দিনে হর-পার্বতীর পুজো করা হয়। এ বছর সেপ্টেম্বর মাসে দু’বার প্রদোষ ব্রত পড়েছে। ৮ ও ২৩ তারিখ।

5

অনন্ত চতুর্দশী (৯ সেপ্টেম্বর ২০২২, শুক্রবার): দশ দিনের গণেশ উৎসব শেষ হয় অনন্ত চতুর্দশীর দিন। এ দিন গণেশ প্রতিমার বিসর্জন করা হয়। 

6

ভাদ্র পূর্ণিমা ও পিতৃপক্ষ আরম্ভ (১০ সেপ্টেম্বর ২০২২, শনিবার): এবার পিতৃপক্ষ শুরু হবে ১০ সেপ্টেম্বর থেকে। এই সময় স্বর্গত পূর্বপুরুষদের সন্তুষ্ট করার জন্য তর্পণ এবং পিন্ডদান করা হয়। বিশ্বাস করা হয়, পূর্বপুরুষরা সন্তুষ্ট থাকলে পরিবারের উপর সর্বদা তাঁদের আশীর্বাদ থাকে। এ দিনই পড়েছে ভাদ্র পূর্ণিমা।

7

বিশ্বকর্মা পূজা (১৭ সেপ্টেম্বর ২০২২, শনিবার): কন্যা সংক্রান্তির দিন বিশ্বকর্মার পুজো হয়। এ বছর ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো। বিশ্বকর্মা পুজোর দিনে কলকারখানা, অফিস, দোকান, বাড়িতে যাঁদের গাড়ি বা মেশিন আছে এবং অন্যান্য নির্মাণ ক্ষেত্রে কাজকর্ম বন্ধ থাকে। এই দিনে সমস্ত রকম যন্ত্রপাতির বিশেষ পূজা করার রীতি রয়েছে।

8

ইন্দিরা একাদশী (২১ সেপ্টেম্বর ২০২২, বুধবার): পিতৃপক্ষের একাদশীকে ইন্দিরা একাদশী বলা হয়। কথিত আছে, এই একাদশী ব্রত পালন করলে পূর্বপুরুষরা শান্তি ও মোক্ষ লাভ করেন।

9

মাসিক শিবরাত্রি (২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার): প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশী তিথিতে মাসিক শিবরাত্রি পালিত হয়। এই দিনে মহাদেবের পূজা করা হয়।

10

মহালয়া (২৫ সেপ্টেম্বর ২০২২, রবিবার): পিতৃপক্ষের শেষ ও দেবীপক্ষের সূচনা। মহালয়ার দিন গঙ্গায় তর্পণের মাধ্যমেই সমাপ্তি হয় পিতৃপক্ষের। 

11

শারদীয়া নবরাত্রি (২৬ সেপ্টেম্বর ২০২২, রবিবার): প্রতি বছর আশ্বিন মাসের শুক্লপক্ষের প্রতিপদ তিথি থেকে শারদীয়া নবরাত্রি শুরু হয়। নবরাত্রির নয় দিন দেবী দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। 

বন্ধ করুন