বাংলা নিউজ > টুকিটাকি > Durga Puja: প্রবাসের দুর্গাপুজোয় দেশের পরশ, সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে উঠবে ডেনমার্কের পুজো
ডেনমার্কের দুর্গাপুজো

Durga Puja: প্রবাসের দুর্গাপুজোয় দেশের পরশ, সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতে উঠবে ডেনমার্কের পুজো

  • Durga Puja: বিদেশের একাধিক জায়গায় দুর্গাপুজো অনুষ্ঠিত হয়ে থাকে। এর মধ্যে রয়েছে ডেনমার্কও। এবার সেখানকার পুজোয় কী হবে জানেন? দেখে নিন।

পুজোর বাদ্যি বাজল বলে। আকাশে এমনই পেঁজা পেঁজা তুলোর মতো মেঘের আনাগোনা শুরু হয়ে গিয়েছে। এখন খালি আর কয়েকটা দিনের অপেক্ষা। সব জায়গায় পুজোর তোড়জোড় চলছে জোর কদমে। তবে শুধু কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারতেই নয়। বিদেশেও বেজে গিয়েছে দুর্গাপুজোর বাদ্যি, সেখানেও চলছে দুর্গাপুজোর তোড়জোড়।

ডেনমার্কে প্রতি বছর প্রবাসী বাঙালিরা দুর্গাপুজোর আয়োজন করে থাকেন। তাঁদের এই গ্রুপটির নাম বেঙ্গলি কালচারাল অ্যাসোসিয়েশন, ডেনমার্ক। এঁদের তত্ত্বাবধানেই দুর্গাপুজোর তোড়জোড় শুরু হয়ে গিয়েছে সেই দেশে। তৈরি হয়ে গিয়েছে পুজোর নির্ঘণ্ট।

১ অক্টোবর শনিবার মহা ষষ্ঠীর পুজো আয়োজন করা হয়েছে। সময় মেনেই শুরু হবে পুজো। এদিন বিকেলে সেখানে খুদেরা সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সন্ধার আসর জমাবে। এরপর সপ্তমী এবং অষ্টমীতেও সন্ধ্যাবেলায় রাখা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের পর্ব। সেখানে স্থানীয় বাসিন্দারাই অংশ নেবেন নাচে গানে। মহিলারা দেবী বন্দনা নামক একটি অনুষ্ঠানের আয়োজন করেছেন সেখানে। এই অনুষ্ঠানটি অষ্টমীর দিন আয়োজিত হবে। দশমীর দিন সিঁদুর খেলার মাধ্যমে এই পুজোর সমাপ্তি ঘটবে।

তবে শুধু পুজোর সময়ই যে নানান সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এমনটা নয়, এই সংগঠনের তরফে একটি ম্যাগাজিনও পাবলিশ করা হয় থাকে দুর্গাপুজো উপলক্ষে, সেখানে স্থানীয় বাসিন্দারা লেখা, আঁকা পাঠাতে পারেন। চলতি মাসের দশ তারিখ অবধি এই ম্যাগাজিনের জন্য লেখা নেওয়া হয়েছে।

কোপেনহেগেন শহরের এই পুজোর জন্য প্রতিটি পরিবারের থেকে চাঁদা তুলে একদম বাঙালিয়ানা বজায় রেখেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব, দুর্গাপুজোর আয়োজন করা হয়ে থাকে। আপনাদের মধ্যে কেউ যদি সেই দেশে থেকে থাকেন তাহলে একবার ঢুঁ মেরে আসতেই পারেন এই পুজো থেকে।

বন্ধ করুন